৯ নম্বরেই বাংলাদেশ, আইসিসির ভুল স্বীকার

বুধবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তিন ফরম্যাটের সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দেখা যায় বাংলাদেশের অবস্থান দশম। ঠিক উপরেই ৯ নম্বরে আফগানিস্তান।

২০১৮ সালে ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে হার দিয়ে শুরু করে এশিয়ার নবীন টেস্ট খেলুড়ে দল আফগানিস্তান। পরে ২০১৯ সালে প্রথমে আয়ারল্যান্ড পরে বাংলাদেশকে হারায় আফগানরা। একই বছর শেষ ম্যাচ হারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৩ বছরে ৪ ম্যাচ খেলে ২ জয়। ধারণা করা হচ্ছিল এতেই তারা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশকে পেছনে ফেলেছে। এতে হতাশ হয়ে পড়ে বাংলাদেশের ক্রিকেটভক্তরা।

তবে বাংলাদেশের এক ক্রীড়া সাংবাদিক আরিফুল ইসলাম রনি এই বিষয়ে আইসিসির কাছে জানতে চাইলে আইসিসি ভুল স্বীকার করে ফিরতি বার্তায় জানিয়েছে আফগানিস্তানের এখানে থাকার কথা নয়।

আরিফুল ইসলাম রনি বলেন, ‘যেহেতু এর মধ্যে আফগানিস্তান বা বাংলাদেশ কোনো টেস্ট ম্যাচ খেলেনি এখান থেকে আমার মধ্যে একটা সংশয় তৈরি হয়। তখন আমি ফেসবুকেও লিখি এবং আইসিসির কাছে একটি মেইল করি যে এই পরিবর্তন কী হিসেব করে হয়েছে?’

র‍্যাংকিং টেবিলে জায়গা পেতে ন্যূনতম যে ক’টি টেস্ট খেলা লাগে সেটা আফগানিস্তান খেলেনি। আইসিসি প্রতি বছর একটা বার্ষিক আপডেট করে।

২১ বছরে টেস্ট ক্রিকেটে খেলে টাইগাররা নিজেদের অবস্থানের উন্নতি করতে পারেনি। বলার অপেক্ষা রাখে না, এমন অবস্থা চলতে থাকলে টি-টোয়েন্টির মতো সত্যি সত্যি একদিন টেস্ট র‌্যাঙ্কিংয়ে আফগানদের নিচে চলে যেতে হতে পারে।


আরও পড়ুন