দেশের খবর - January 11, 2021

জামালপুরে অবৈধ ইটভাটায় ২০ লক্ষ টাকা জরিমানা

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলাসহ বিভিন্ন জেলার ব্যাপক হারে বাড়াচ্ছে অবৈধ ইটভাটা। আর এই সকল অবৈধ ইটভাটা নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট পরিচালনা সহ বিভিন্ন কার্যক্রম ও ব্যবস্থা গ্রহণ করছে পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়।

এরই ধারাবাহিকতায় পরিবেশ অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয়  কার্যালয়ের উদ্যোগে গত রবিবার (১০ জানুয়ারি)  জামালপুর জেলার সদর উপজেলার বিভিন্ন অবৈধ ইটভাটার মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ( নিয়ন্ত্রণ) আইন ২০১৩( সংশোধিত ২০১৯)এর আলোকে মোবাইল কোর্ট পরিচালনা করে সদর উপজেলার ৭ টি ইটভাটাকে বর্ণিত আইনের ধারা ৫ ও ৮ এর  ব্যত্যয় ঘটিয়ে নিষিদ্ধ এলাকায় ইটভাটা স্হাপন, পরিচালনা ও জেলা প্রশাসনের অনুমোদন ব্যাতিত মাটি সংগ্রহের অপরাধে মোট ২০’৭৮,০০০/- ( বিশ লক্ষ আটাত্তর হাজার) টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়।

মোবাইল কোর্টে ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর,ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপ পরিচালক ( বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট)  ফরিদা ইয়াসমিন ও প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর,ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আলমগীর হোসেন এবং পেশকার হিসেবে দায়িত্ব পালন করে কাজী রেজাউল মাসুম।

এসময় মোবাইল কোর্টে আরও উপস্থিত  ছিলেন ময়মনসিংহ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মিহির লাল সরদার এবং স্থানীয় পুলিশ প্রশাসন নিরাপত্তা প্রদান করে সহায়তা করেন।

মোবাইল কোর্ট পরিচালনা বিষয়ে জানতে চাইলে বিভাগীয় কার্যালয়ের উপ – পরিচালক ফরিদা ইয়াসমিন জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আমাদের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।


আরও পড়ুন