করিমগঞ্জ - January 12, 2021

করিমগঞ্জে তক্ষকসহ পাচারকারী আটক

কিশোরগঞ্জের করিমগঞ্জে ১০ লাখ টাকা মূল্যমানের দুটি তক্ষকসহ মতিউর রহমান (৩৬) নামে এক পাচারকারীকে আটক করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার গুনধর উজান ভরাটিয়া গ্রামে র‌্যাব সদস্যরা অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। আটক পাচারকারী উজান ভরাটিয়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে।

র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানী কমান্ডার এম শোভন খান বিষয়টি নিশ্চিত করে জানান, একটি অবৈধ বন্যপ্রাণী বিক্রয় চক্র দেশের বিভিন্ন স্থান হতে বন্যপ্রাণী শিকার করে অবৈধভাবে পাচারের জন্য বিক্রয় করে আসছে। এমন তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য অবৈধ বন্যপ্রাণী বিক্রয় চক্রটির উপর র‌্যাবের নিরবচ্ছিন্ন গোয়েন্দা নজরদারী চালানো হয় এবং তথ্যের সত্যতা পাওয়া যায়।

এর প্রেক্ষিতে সোমবার বেলা একটার দিকে র‌্যাবের একটি আভিযানিক দল গুনধর উজান ভরাটিয়া গ্রামে অভিযান চালায়। অভিযানকালে দুটি তক্ষক, নগদ ২১ হাজার টাকা ও একটি মোবাইল সেটসহ পাচারকারী মতিউর রহমানকে হাতেনাতে আটক করা হয়।

তিনি আরও জানান, র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক পাচারকারী দীর্ঘদিন ধরে তক্ষক সংগ্রহ করে বিক্রি করে আসছিল বলে স্বীকার করে জানায়, রাঙ্গামাটি থেকে প্রতিটি তক্ষক ২০ হাজার টাকা করে কিনে পাঁচ লাখ টাকায় বিক্রি করে। এর অংশ হিসেবেই দুটি তক্ষক ৪০ হাজার টাকায় সে কিনেছিল।

এ ঘটনায় পাচারকারী মতিউর রহমানের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী করিমগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছে।


আরও পড়ুন