উইন্ডিজের বিপক্ষে তিন নতুন মুখ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২৪ সদস্যের প্রাথমিক দলটিকে শনিবার ১৮ জনে নামিয়ে আনা হয়েছে। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন অফ স্পিনার মেহেদি হাসান, পেস বোলার হাসান মাহমুদ এবং শরিফুল ইসলাম।

প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন- আল আমিন হোসেন, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, নাঈম শেখ ও পারভেজ হোসেন ইমন। যুব বিশ্বকাপজয়ী পারভেজ ইমন অবশ্য চোটের কারণে ক্যাম্পেই যোগ দিতে পারেননি।

অনুমিতভাবেই ওয়ানডে দলে ফিরেছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব আল হাসান। এই সিরিজ দিয়েই ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রহর ‍গুনছেন তিনি। দেশের হয়ে যিনি সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৯ সালের জুলাইয়ে। লর্ডসে পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচ ছিল সেটি।

গত মার্চে মাশরাফী বিন মোর্ত্তজা ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর তামিম ইকবাল এই ফরম্যাটে নেতৃত্ব পান। কিন্তু করোনার কারণে এরপর আর মাঠেই নামা হয়নি বাংলাদেশ দলের। তামিম তাই নতুন অধ্যায় শুরুর অপেক্ষায়।

জিম্বাবুয়ের বিপক্ষে খেলা বাংলাদেশের সবশেষ ওয়ানডে দলের সদস্যদের মধ্যে মাশরাফী প্রাথমিক দলেই ছিলেন না। প্রাথমিক দলে থাকলেও টপ অর্ডার ব্যাটসম্যান নাঈম শেখের চূড়ান্ত দলে জায়গা হয়নি।

ওয়ানডে দলে প্রথম ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে অফ স্পিনার মেহেদি দেশের হয়ে ৪টি টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে অভিষেক হয় তার। গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় পেসার হাসান মাহমুদের। একটি ম্যাচই খেলেছেন তিনি।

অন্যদিকে যুব বিশ্বকাপজয়ী শরিফুল যে কোনো ফরম্যাটেই দেশের হয়ে প্রথম প্রতিনিধিত্ব করার অপেক্ষায় রয়েছেন।

ইনজুরির সঙ্গে অনেক দিন ধরেই লড়াই করে চলা তাসকিন আহমেদের প্রতীক্ষার অবসান হয়েছে। দীর্ঘ দিন পর জাতীয় দলে ফিরেছেন তিনি। সবশেষ যিনি দেশের হয়ে খেলেছিলেন ২০১৮ সালের মার্চে, শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টিতে।

২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলা রুবেল হোসেন ফের জায়গা করে নিয়েছেন।

ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ ২০ ও ২২ জানুয়ারি। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ দুটি। ২৫ জানুয়ারি তৃতীয় ও শেষ ম্যাচটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুই দল।

ওয়ানডে সিরিজের দল:

তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হেসেন ধ্রুব, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।


আরও পড়ুন