হোয়াইটওয়াশের পর রেটিং হারালো বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের কাছে দেশের মাটিতে টেস্ট সিরিজে কল্পনাতীত হারের তেতো স্বাদ পেয়েছে বাংলাদেশ। হোয়াইটওয়াশ তো হয়েছেই, সঙ্গে আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে ৪ রেটিং হারিয়েছে মুমিনুল হকের দল।

চট্টগ্রাম টেস্টে মেহেদী হাসান মিরাজ ও অধিনায়ক মুমিনুলের সেঞ্চুরিতে দুই ইনিংস রাঙায় বাংলাদেশ। ৩৯৫ রানের লক্ষ্য তারা দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। কিন্তু তাতেও লাভ হয়নি। কাইল মায়ার্সের বীরোচিত ডাবল সেঞ্চুরিতে ৩ উইকেটে হেরে যায় স্বাগতিকরা। আর ঢাকা টেস্টে দেড়দিন হাতে রেখে ২৩১ রানের লক্ষ্য পেয়েও বাংলাদেশ হেরেছে ১৭ রানে। পরিণতি দুই টেস্টের সিরিজে ২-০ তে হোয়াইটওয়াশড।

এমন বাজে ফলের প্রভাব পড়েছে তাদের টেস্ট র‌্যাংকিংয়েও। এই সিরিজের আগে বাংলাদেশের রেটিং ছিল ৫৫, সেটা কমে এখন ৫১। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ৯ নম্বরে। তাদের উপরে অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ দুর্দান্ত দুটি জয়ের ফলে ৩ রেটিং অর্জন করেছে। ৭৭ রেটিং নিয়ে সিরিজ শুরু করা দলটির বর্তমানে রেটিং ৮০।

১১৮ রেটিং নিয়ে শীর্ষেই আছে নিউ জিল্যান্ড। সমান রেটিং পেলেও ভগ্নাংশের হিসাবে দ্বিতীয় স্থানে ভারত। সেরা পাঁচে থাকা অন্য তিন দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান। ষষ্ঠ ও সপ্তম স্থানে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।


আরও পড়ুন