আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত। হিজরি শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি মুসলিম উম্মাহ সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে। ইসলামি বিশ্বাস মতে, লাইলাতুল বরাত বা শবেবরাতের রাতে আল্লাহ তাঁর বান্দাদের বিশেষভাবে ক্ষমা করেন। বিশ্বের বিভিন্ন স্থানের মুসলমানরা নফল ইবাদতের মাধ্যমে এই রাতটি পালন করেন। বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন হবে।  ধর্মপ্রাণ মুসলমানরা এই রাতে পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করবেন তারা।

গত ১৪ মার্চ ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভায় ২৯ মার্চ শবেবরাত পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। গত বছর দেশে করোনা সংক্রমণের প্রথম দিকে শবেবরাতের দিন সংক্রমণ এড়াতে ঘরে বসে ইবাদত করার নির্দেশনা দিয়েছিল ইসলামিক ফাউন্ডেশন। এবার এরকম কোনো নির্দেশনা দেওয়া হয়নি। গতকাল ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পবিত্র শবেবরাত উদযাপন উপলক্ষে আজ সন্ধ্যা সাড়ে ৬টায় বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল  মোকাররম জাতীয় মসজিদে ‘শবেবরাতের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। ওয়াজ মাহফিল শেষে বাদ এশা দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। ওয়াজ ও দোয়া-মোনাজাত করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান।

শবেবরাতের ১৫ দিন পর রমজান মাস হওয়ায় এদিন থেকেই রমজানের আমেজ শুরু হয়। শবেবরাতের পরের দিন অর্থাৎ আগামীকাল মঙ্গলবার সরকারি ছুটির দিন।

ডিএমপি এলাকায় আতশবাজি নিষিদ্ধ : পবিত্র শবেবরাত উপলক্ষে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) রাজধানীতে সব ধরনের আতশবাজি নিষিদ্ধ করেছে। গতকাল ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত উদযাপিত হবে। দিবসটির পবিত্রতা রক্ষার্থে এবং পবিত্র শবেবরাতের অনুষ্ঠান সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিতকরণকল্পে ডিএমপির আওতাভুক্ত এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা করার নিমিত্তে ডিএমপি অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬)-এর ২৮ ধারায় অর্পিত ক্ষমতাবলে সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করছি। এই নির্দেশনা মেনে চলার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান ডিএমপি কমিশনার।


আরও পড়ুন