আইপিএলের জন্য ১৪৪ ধারা শিথিল

ভারতের করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের বাড়ছে। তার মধ্যে অঙ্গরাজ্য মহারাষ্ট্রে ছড়িয়ে পড়ছে মারাত্মকভাবে। রাজ্যজুড়ে ঘোষণা করা হয়েছে ১৪৪ ধারা (কারফিউ)। এই অঙ্গরাজ্যের রাজধানী মুম্বাইয়ে ইতিমধ্যে অবস্থান করছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৫টি দল।

এই দলগুলো কি কারফিউর আওতায় পড়বে? সুখবর হলো ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুশীলনের জন্য কারফিউ শিথিল করেছে মহারাষ্ট্র সরকার। ভারতীয় দৈনিক আনন্দবাজার এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতি সপ্তাহে সোমবার থেকে শনিবার রাত ৮টা থেকে সকাল ৭ টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে মহারাষ্ট্রে। তাই ফ্লাডলাইটের আলোতে অনুশীলন করা প্রশ্নের মুখে পড়েছিল। আর মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে ১০টি ম্যাচ রয়েছে। তার মধ্যে ৯টিই হবে সন্ধ্যার পর।

আট ফ্র্যাঞ্চাইজির মধ্যে চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস, পাঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস ও কলকাতা নাইট রাইডার্স মুম্বাইয়ে অবস্থান করছে। কলকাতা আছে অস্থায়ীভাবে। তাদের প্রথম ম্যাচ সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ১১ এপ্রিল চেন্নাইয়ে। এর আগেই তারা ক্যাম্প গুটিয়ে চলে যাবে শহরটিতে।

কারফিউ শিথিল করায় ধোনিদের সামনে আর কোনো বাধা রইলো না। বিকেল ৪ টে থেকে সাড়ে ৬টা এবং সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিগুলো অনুশীলন করতে পারবে।

৯ এপ্রিল থেকে শুরু হবে আইপিএল। আগামী ৩০ মে হবে ফাইনাল ম্যাচ। ভারতের ছয়টি শহর; মুম্বাই, আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি এবং কলকাতাতে হবে এবারের আইপিএলের সব খেলা। প্রতিবারের ন্যায় এবার আর হোম-অ্যাওয়ে নিজেদের শহরে খেলা পাচ্ছে না দলগুলো।


আরও পড়ুন