করিমগঞ্জ - June 5, 2021

করিমগঞ্জে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

কিশোরগঞ্জের করিমগঞ্জে উপজেলায় প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ অনুষ্ঠিত হয়েছে। পুষ্টি, মেধা, দারিদ্য বিমোচন-প্রাণি সম্পদ প্রদর্শনীর আয়োজন-এ স্লোগানকে সামনে রেখে শনিবার সকাল সাড়ে ১০টায় প্রাণিসম্পদ দপ্তর করিমগঞ্জ চত্বরে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প’র (এলডিডিপি) সহযোগিতায় ও করিমগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব নাসিরুল ইসলাম খাঁন।

করিমগঞ্জ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আমান উল্লাহ দরজীর সঞ্চালনায় করিমগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ( অতিরিক্ত দায়িত্ব ) আবু রিয়াদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন করিমগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা মোঃ ইকবাল, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মোঃ হান্নান মোল্লা, উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব মতিউর রহমান প্রমূখ। স্বাগত বক্তৃতা করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ স্বপন চন্দ্র বনিক।

সারাদিন ব্যাপি উৎসবমূখর প্রদর্শনীতে বরাদ্দকৃত ৩০টি স্টলে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে আসা পশু-পাখি প্রদর্শন করা হয়।

নাসিরুল ইসলাম খাঁন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে বাংলাদেশের প্রাণিসম্পদের আজ অভূতপূর্ব সাফল্য পরিলক্ষিত হয়েছে। এসময় তিনি করিমগঞ্জ প্রাণিসম্পদ দপ্তরকে উপজেলার প্রান্তিক পর্যায়ের সকল কৃষকদের প্রাণিসম্পদ উন্নয়নে সর্বপ্রকার সহযোগিতার নির্দেশ দেন।

আবু রিয়াদ বলেন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে প্রতি হাজারে ৭টি গরু লালন পালন করত। আজ জননেত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্ব আর অব্যহত উন্নয়নের ধারায় প্রতি হাজারে ৩৪টি গরু লালন পালন করছে। এ সমীকরণ ও আজকের এ প্রদর্শনীই প্রমাণ করে বাংলাদেশের প্রাণিসম্পদের কতটুকু উন্নতি হয়েছে।

মোঃ ইকবাল বলেন, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুদুরপ্রসারি রাষ্ট্রপরিচালনায় বাংলাদেশের প্রাণিসম্পদের উত্তর উত্তর উন্নতি ঘটছে। আর উন্নয়নের এধারা অব্যহত থাকলে অচিরেই দেশের প্রাণিজ আমিষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা যাবে। এসময় তিনি নতুন প্রজন্মকে বানিজ্যিকভাবে পশু-পাখি পালনে সম্পৃক্ত হওয়ার জন্য আহ্বান জানান।

ডাঃ স্বপন চন্দ্র বনিক তার স্বাগত বক্তব্যে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২১ সফল আয়োজনে যারা সর্বাত্বক সহযোগিতা করেছেন, তাদের সকলকে নিরন্তর কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেন। তিনি আরো বলেন, বাংলাদেশের প্রাণিসম্পদে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত বিশেষ প্রনোদনা প্রান্তিক পর্যায়ে কৃষকদের নিয়ে সিআইজি গঠন করে সুষম বন্টনের মাধ্যমে সকল সহযোগিতা কৃষকদের মাঝে পৌছে দিয়েছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। উপজেলার প্রাণিসম্পদে সরকারের উন্নয়ন ও প্রাণিজ আমিষের চাহিদা মেটাতে আমার দপ্তরের সহযোগিতা নিয়ে যেসকল কৃষক আজ স্বালম্বী হয়েছেন, তাদের সাফল্যগাথা প্রদর্শন ও অন্যান্য কৃষকদের উদ্ভোদ্ধকরণের জন্য এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।


আরও পড়ুন