দেশের খবর - July 6, 2021

ডোমারে সাড়ে ২৮ মণ ওজনের হিটলার

এবার কোরবানির ঈদকে সামনে রেখে নীলফামারী ডোমার উপজেলার সবচেয়ে বড় গরু হিটলার। গরুটির মালিক বেকনুর রহমান।  উপজেলার সবচেয়ে বড় গরু হওয়ায় প্রতিদিন গরুটি দেখতে তার বাড়ীতে বিভিন্ন এলাকার মানুষ ভিড় জমায়।

মালিক বেকনুর রহমান গরুটির দাম হাকছেন ১০ লাখ টাকা। এখন তার ওজন সাড়ে ২৮ মন। উচ্চতা সাড়ে ৫ ফিট ও লম্বায় ৯ ফিট। এটি কোন খামারে নয় তিন বছর থেকে বাড়ীতে আদর-যতœ করে বড় করেছেন উপজেলার পাঙ্গাঁ মটুকপুর ইউনিয়নের মাঝিয়ালী ডাঙ্গাঁ গ্রামের গরু ব্যবসায়ী বেকনুর রহমান। পরিবারের সবাই তাকে ভালবেসে নাম রেখেছেন হিটলার। তিন বছর আগে দিনাজপুরের কাহারোল থেকে ১ বছর বয়সী হলেস্টিয়ান ফ্রিজিয়ান জাতের গরুটি ৫৩ হাজার টাকায় কিনেন বেকনুর রহমান। তারপর থেকে পরিবারের সকলের আদর-যতেœ ধীরে ধীরে বড় হতে থাকে হিটলার। তার প্রতিদিনের খাদ্য হিসেবে থাকতো গমের ভূসি,ভূট্টার গুড়া,খৈল ও কাঁচা ঘাস। প্রতিদিন হিটলারকে ৫শত টাকার খাদ্য দিতে হয়। গরু মোটাতাজাকরন ফিট না খেয়ে ন্যাচেরাল খাদ্য খেয়ে বড় হয় হিটলার।

গরু ব্যবসায়ী বেকনুর রহমান বলেন, হিটলারকে রাজধানী ঢাকা শহরের হাটে নিয়ে গিয়ে বিক্রি করতে নিয়ে যেতে চেয়েছিলাম। কিন্তু করোনা ভাইরাসের কারনে সাড়া দেশে কঠোর লকডাউন ঘোষনা করেছে সরকার। তাই আর নিয়ে যেতে পারছিনা। লাভের আশা থাকলেও এখন মনে হয় লোকসান গুনতে হবে। ঢাকা শহরে নিয়ে যেতে পারলে মনেহয় হিটলারকে ১০লাখ টাকার উপরে বিক্রি করতে পারতাম। এখন হিটলারের ওজন সাড়ে ২৮ মণ। তার দাম চাওয়া হচ্ছে ১০ লাখ। অনেকেই ৫ লাখ পর্যন্ত হিটলারের দাম বলেছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোজাম্মেল হক জানান, আসন্ন ঈদুল-আযহা উপলক্ষে উপজেলার বিভিন্ন এলাকায় এবার বিপুল পরিমান গবাদি পশু লালন-পালন হচ্ছে।উপজেলায় বিভিন্ন জাতের ছোট বড় ৮ হাজার ২শত ৫টি গরু ও ৩ হাজার ৩ শত ৭টি ছাগল-ভেড়া কোরবানীর জন্য মজুদ আছে। করোনা ভাইরাসের কারনে পশুর হাট বন্ধ থাকায় অনলাইন কোরবানী পশুর হাট ডোমার নীলফামারী নামে একটি ইউটিউব পেজ খোলা হয়েছে। ক্রেতারা চাইলে অনলাইনের মাধ্যমে কোরবানীর জন্য পশু কিনতে পারবেন। ওখানে পশুর ওজন, মূল্যে, মালিকের নাম, ঠিকানা দেয়া আছে। অনেক জায়গায় বড় বড় গরু মোটাতাজাকরণ হচ্ছে। এগুলোর মধ্যে হিটলার সবচেয়ে বড় ও সুন্দর।


আরও পড়ুন