দেশের খবর - August 5, 2021

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সচিব হলেন আক্তার জামীল

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সচিব হলেন বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল।

বিসিএস প্রশাসন ক্যাডারের ২২তম ব্যাচের এই কর্মকর্তা ২০১৯ সালের ২৯ এপ্রিল বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার হিসেবে যোগ দেন। এর আগে তিনি কিশোরগঞ্জ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) হিসেবে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকালে তিনি কিশোরগঞ্জবাসীর হৃদয় জয় করে নেন।

বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার হিসেবে যোগদানের পর হতেই জামীল এই অপরিচিত পদটিকে নিজ মুন্সিয়ানায় বিভাগব্যাপী পরিচিত করাতে সক্ষম হন। ডিএলআরসি হিসেবে যোগদানের পর থেকেই তিনি সরকার ঘোষিত শতভাগ ই-নামজারি বাস্তবায়নে মাঠ পর্যায়ে বরিশাল বিভাগের ৬ জেলার ৪২টি উপজেলা ভূমি অফিস এবং ২৫৪ টি ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের উদ্বুদ্ধ করেন এবং তাদের কার্যক্রম নিয়মিত মনিটরিং করেন।

অনলাইনে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায় এর নিমিত্ত বর্তমানে মাঠ পর্যায়ে চলমান এলডি ট্যাক্স সফটওয়ারে ডাটা এন্ট্রির কাজটিও তিনি এতদিন নিবিড়ভাবে মনিটরিং করছিলেন। নদীভাঙন কবলিত বরিশাল বিভাগে সিকস্তি ও পয়স্তি জমির এডি লাইন টানা, চান্দিনা ভিটি লীজ নবায়ন মেলা প্রভৃতি ভিন্নধর্মী কাজগুলো তার উৎসাহে এ বিভাগের বিভিন্ন উপজেলায় বাস্তবায়িত হয়।

এছাড়া, প্রতিনিয়ত ভূমি অফিসগুলো ভিজিট করে তিনি স্বচ্ছতা ও সততার সাথে ভূমি সেবা প্রদানে কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ প্রদান করেন। নিয়মিত কার্যক্রমের পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, ভূমি অফিসগুলোতে বৃক্ষরোপন কর্মসূচি পালনসহ করোনাকালে বিভাগীয় পর্যায়ে ডিএলআরসিদের মধ্যে তাকে করোনা ভাইরাস মোকাবেলা ও বিস্তার রোধকল্পে গৃহীত কার্যক্রম বাস্তবায়ন এবং তদারকির দায়িত্ব প্রদান করা হলে তিনি নিবিড়ভাবে তদারকির কাজটি সম্পন্ন করেন।

উল্লেখ্য, বরিশাল বিভাগের দায়িত্ব পালনকালিন সময়ে আট মাস খুলনা বিভাগের এবং দুই মাস ঢাকা বিভাগেরও  অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন তিনি। এখন বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সচিব হিসেবে নতুন কর্মস্থলে যোগ দিবেন।


আরও পড়ুন