ইটনা - September 23, 2021

ইটনায় আনন্দমোহন বসুর জন্মবার্ষিকী উদযাপন

ভারত উপ মহাদেশের প্রথম র‍্যাংলার ও কিশোরগঞ্জের হাওড় উপজেলা ইটনার কৃতি সন্তান আনন্দমোহন বসুর ১৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

বৃহস্পতিবার সকালে সদরের উপজেলা পরিষদ বিদ্যাপিঠ স্কুলে আনন্দমোহন বসু স্মৃতি সংসদের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নজরুল ইসলাম মানিক ঠাকুর।

তিনি বলেন, আনন্দমোহন বসু ছিলেন তৎকালীন সময়ে শিক্ষার দূত। যেকারনে তিনি ঐ সময়ে ভারতের কলকাতা সিটি স্কুল এন্ড কলেজ ও পরে ময়মনসিংহে নিজ বাড়িতে আনন্দমোহন কলেজ প্রতিষ্ঠা করেন। বর্তমানে কলেজটি বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত হয়েছে।

অন্যদিকে বিশেষ অতিথি কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিক বীর মুক্তিযোদ্ধা রওশন আলী রুশো বলেন, আনন্দমোহন বসু দেশের গন্ডি পেরিয়ে সারাবিশ্বে সুপরিচিত একটি নাম। তিনি সাংসারিক জীবনে বিজ্ঞানী স্যার জগদ্বীশ চন্দ্র বসুর বোন স্বর্ন প্রভা দেবী সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

আনন্দমোহন বসু স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ও উপজেলা পরিষদ বিদ্যাপিঠের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম মাষ্টার বলেন, আনন্দমোহন বসু শিক্ষা জীবনে ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ব বিদ্যালয় থেকে গণীত শাস্ত্রের প্রদত্ত সর্বোচ্চ সম্মান “র‍্যাংলার” উপাধি লাভ করেন।

অন্যদের মধ্যে বক্তব্যে দেন ইটনা ভূপেশ গুপ্ত স্মৃতি সংসদের সেক্রেটারি আরিফুল ইসলাম হাবিব। পরে সাংস্কৃতিক অনুষ্টানে গান পরিবেশন করেন শিল্পী সুমন্ত বর্মন, আলতু সরকার, আজাদ হোসেন বাহাদুল, মুক্তিযোদ্ধা কামরুল ইসলাম মমিন।


আরও পড়ুন