আইন আদালত - September 30, 2021

চট্টগ্রামে হত্যা মামলায় ১১ জনের যাবজ্জীবন

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার মো. মনিরুল আলম নামে একজনকে হত্যার দায়ে সাবেক চেয়ারম্যানসহ ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হকের আদালত এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মাকসুদুর রহমান প্রকাশ শাহিন চেয়ারম্যান, জামাল, আহসান উল্লাহ, আলতাফ হোসেন, মেহরাজ, আব্দুর রহমান, মান্নান, ফারুক, ফুল মিয়া, আব্দুর রহমান প্রকাশ রহমান হুজুর ও আশরাফ।

এদের মধ্যে রহমান হুজুর ও আশরাফ ছাড়া অন্য ৯ আসামি রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। তারা সকলেই সন্দ্বীপ ইউনিয়নের মগধরা ইউনিয়নের ষোলশহর জেলেপাড়া এলাকার বাসিন্দা।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট আইয়ুব খান।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তরী মীর্জা বলেন, ‘২০১৫ সালের ৩১ জুলাই তৎকালীন শাহীন চেয়ারম্যান ও তার বাহিনী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কুপিয়ে মনিরুল ইসলামকে হত্যা করে।

এ ঘটনার পরদিন নিহতের ভাই রবিউল আলম সমীর মেম্বার বাদী হয়ে সন্দ্বীপ থানায় ২২ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন।

পুলিশ অভিযোগপত্রে ১১ জনকে বাদ দিয়ে ১১ জনের বিরুদ্ধে চার্জশীট জমা দেয় আদালতে। এরপর মামলাটি ২০১৮ সালে দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসে। সাক্ষ্যগ্রহণ এবং আসামি ও বাদী পক্ষের শুনানি শেষে আদালত আজকে রায় ঘোষণা করেন।’

তিনি বলেন, ‘আদালতে আসামিদের বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হওয়ায় প্যানাল কোডের ৩০২/৩৪ ধারায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকার অর্থদণ্ড দিয়েছেন। অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছর করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।’


আরও পড়ুন