প্রেসিডেন্টের পদত্যাগ চেয়ে ব্রাজিলের ১৬০ শহরে বিক্ষোভ

প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে অপসারণের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন ব্রাজিলের হাজার হাজার মানুষ। শনিবার দেশটির ১৬০টির বেশি শহরে এই বিক্ষোভ হয়েছে।

বিবিসি জানিয়েছে, ব্রাজিলের পরবর্তী নির্বাচনের ঠিক এক বছর আগে বিভিন্ন বিরোধী দল এবং ট্রেড ইউনিয়ন এই বিক্ষোভ পরিচালনা করেছে।

সাম্প্রতিক পরিচালিত এক জরিপে দেখা গেছে, প্রেসিডেন্ট জাইর বলসোনারো জনসমর্থনে পিছিয়ে পড়েছেন। অ্যাটলাস ইন্সটিটিউটের ওই জরিপে দেখানো হয়েছে, দেশ পরিচালনায় জাইর বলসোনারোর সরকারের সক্ষমতা খারাপ কিংবা খুব খারাপ মনে করেন ৬১ শতাংশ নাগরিক।

করোনা মহামারিতে দেশটিতে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ছয় লাখের বেশি মানুষ। বিক্ষোভকারীরা বলছেন, করোনা ঠেকাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন বলসোনারো। প্রেসিডেন্টের কারণে ক্ষুধা, দারিদ্র্য, দুর্নীতির মতো পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। আমরা গণতন্ত্র রক্ষার জন্য মাঠে নেমেছি।

করোনাভাইরাসসহ বিভিন্ন ইস্যুতে একের পর এক বিতর্কিত মন্তব্য করে সমালোচিত ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

২০১৯ সালে প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন বিষয়ে বিতর্কিত হয়েছেন তিনি। সম্প্রতি করা বিভিন্ন জরিপে দেখা গেছে ব্রাজিলে তার গ্রহণযোগ্যতা ২৫ শতাংশের কম। বিশেষ করে আমাজন বনে আগুন লাগা নিয়ে তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে।


আরও পড়ুন