ইউপি নির্বাচন, ছয় বিভাগে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ছয় বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এ তালিকা চূড়ান্ত করা হয়। রবিবার চতুর্থ দিনের বৈঠকে ঢাকা বিভাগের বাকি আটটি জেলা এবং সিলেট বিভাগের প্রার্থী তালিকা চূড়ান্ত হয়। এর আগে শুক্রবার ও শনিবার দ্বিতীয় ও তৃতীয় দিনের বৈঠকে খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের ৫টি (ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ ও কিশোরগঞ্জ) জেলার দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছিল। বৃহস্পতিবার সভার প্রথম দিন চূড়ান্ত হয় রাজশাহী ও রংপুর বিভাগের দলীয় প্রার্থীর তালিকা।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, শেখ আবুল হাসানাত আবদুল্লহ, ওবায়দুল কাদের, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উলাহ, ড. মো. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব) ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, রশিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থী বাছাইয়ে বেশ সতর্কতা অবলম্বন করছেন আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সদস্যরা। প্রার্থী চূড়ান্ত করার ক্ষেত্রে মনোনয়নপ্রত্যাশীদের অতীত কর্মকা-, দলের জন্য ত্যাগ এবং জনপ্রিয়, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ইমেজের প্রার্থীদের দলীয় মনোনয়নে প্রাধান্য দেওয়া হচ্ছে। এ ছাড়া নারী নেতৃত্ব বাড়াতে অনেক ইউপিতে নারী প্রার্থীকে মনোনয়ন দেওয়া হচ্ছে। একই সঙ্গে বিগত নির্বাচনে বিদ্রোহী প্রার্থী ছিলেন এবং অনিয়মের অভিযোগ রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। এ জন্য এবার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বেশি সময় লাগছে।

দ্বিতীয় ধাপের ৮৪৮টি ইউনিয়ন নির্বাচনকে সামনে রেখে দলীয় প্রার্থী বাছাই শুরু করেছে আওয়ামী লীগ। এ ইউনিয়ন পরিষদগুলোতে চার হাজার ৪৫৮ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাদের মধ্যে থেকেই দলীয় প্রার্থী চূড়ান্ত করছে আওয়ামী লীগ। ইতোমধ্যে টানা চার দিনের বৈঠকে সব মিলিয়ে ছয়টি বিভাগের প্রার্থী চূড়ান্ত হলো। আজ সোমবার বিকেল চারটায় গণভবনে আবার বৈঠকে বসবেন দলের মনোনয়ন বোর্ডের সদস্যরা। সেখানে বাকি বিভাগগুলোর প্রার্থী বাছাই করা হবে।

দুই ইউপিতে আ.লীগ প্রার্থীর নাম সংশোধন : দুটি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীর নাম সংশোধন করে নতুন প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। তারা হলেন মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার মহাজনপুর ইউনিয়নে মো. রেজাউর রহমান এবং খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার আটলিয়া ইউনিয়নে প্রতাপ কুমার রায়।

রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শুক্রবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভার সিদ্ধান্ত অনুযায়ী মনোনীত প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় অসাবধানতাবশত দুটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে মনোনীত প্রার্থীর পরিবর্তে ভুল নাম লিপিবদ্ধ হয়। সংবাদ বিজ্ঞপ্তির সঙ্গে ওপরে উল্লিখিত দুটি ইউনিয়নের ওই দুজন প্রার্থীর নামের তালিকা যুক্ত করা হয়।


আরও পড়ুন