ম্যাজিস্ট্রেটের ওপর হামলার ঘটনায় মামলা, বাস চলাচল বন্ধ

টাঙ্গাইলের ভূঞাপুরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সময় পরিবহন শ্রমিকদের হামলায় আহত হয়েছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ঘটনায় মামলা হওয়ার পর বাস চলাচল বন্ধ করে দিয়েছে শ্রমিক ইউনিয়ন। আজ বুধবার সকাল থেকে ভূঞাপুর হতে দুরপাল্লার বাস মিনিবাস চলাচল বন্ধ রয়েছে।

মামলা সূত্রে জানা যায়, গতকাল মঙ্গলবার দুপুরে টাঙ্গাইলের ভূঞাপুর বাসস্ট্যান্ড এলাকায় অপরিকল্পিতভাবে যানবাহন পার্কিংয়ের জন্য ভ্রাম্যমাণ আদালত বসান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল রনী। এ সময় যত্রতত্র গাড়ি পার্কিংয়ের দায়ে দুই পরিবহন শ্রমিককে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। বিষয়টি উপস্থিত শ্রমিকরা মেনে না নিয়ে বাকবিতণ্ডার একপর্যায়ে আবদুল্লাহ আল রনীর ওপর হামলা চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যান।

এ ঘটনায় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও শ্রমিক পরিবহন নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক হয়। শ্রমিক নেতারা ইউএনও ও ম্যাজিস্ট্রেটের কাছে ক্ষমা চাওয়ার পরে দুই পরিবহন শ্রমিককে ৫ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।

বিষয়টি প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানার পর স্থানীয় প্রশাসনকে মামলা করার নির্দেশ দিলে গতকাল মঙ্গলবার দিবাগত রাত সোয়া ১২টার দিকে উপজেলা ভূমি অফিসের সার্টিফিকেট পেশকার মমিনুল ইসলাম বাদী হয়ে মামলা দায়ের করেন। এতে এক শ্রমিকের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১৫-২০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

ভূঞাপুর উপজেলা বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খন্দকার সুরুজ আলম জানান, গ্রেপ্তার আতঙ্কে শ্রমিকরা গাড়ি নিয়ে বের হওয়ার সাহস না পেয়ে গাড়ি বন্ধ রেখেছে। এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইশরাত জাহান জানান, অবৈধভাবে গাড়ি পার্কিং বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে গেলে বাস শ্রমিকরা ম্যাজিস্ট্রেটের ওপর হামলা চালায়।

এ বিষয়ে ভূঞাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুল ওহাব জানান, ভ্রাম্যমাণ আদালতে পরিবহন শ্রমিকদের হামলার ঘটনায় উপজেলা ভূমি অফিসের সার্টিফিকেট পেশকার মমিনুল ইসলাম বাদী হয়ে একজনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১৫-২০ জনের বিরুদ্ধে মামলাটি করেছেন। ঘটনার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।


আরও পড়ুন