বাবর-রিজওয়ানের ব্যাটে পাকিস্তানের শাপমোচন

প্রথমবারের মতো আইসিসির যেকোনো ইভেন্টে ভারতের বিপক্ষে জয়ের দেথা পেয়েছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ভারতের দেওয়া ১৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে এসে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া অর্ধশতকে বিরাট কোহলির দলকে দশ উইকেটে হারিয়েছে পাকিস্তান। এই জয়ের মধ্য দিয়ে আইসিসি ইভেন্টে যেকোনো ফরম্যাটে ১২ ম্যাচ পর ভারতের বিপক্ষে প্রথম জয়ের দেখা পেল বাবর আজমরা।

আজ রোববার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৩ বল বাকি থাকতেই ভারতের দেওয়া লক্ষ্য টপকে যায় পাকিস্তান। টি-টোয়েন্টিতে পাকিস্তানে এটি দশ উইকেটের জয়। ব্যাট হাতে বাবর ৫৮ ও রিজওয়ান ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত ছিলেন। এর আগে ব্যাট করতে এসে সাত উইকেট হারিয়ে ১৫১ রান তোলো কোহলিরা পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো।

টসে হেরে ব্যাট করতে এসে শুরুতে দুই ওপেনার রোহিম শর্মা ও লোকেশ রাহুলকে হারায় ভারত। প্রথম স্পেলে বল করতে এসে দুই ওপেনারকে ফিরিয়ে ভারতে চেপে ধরেন শাহীন শাহ আফ্রিদি। নিজের প্রথম ওভারে রোহিতকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। পরের ওভারে রাহুলকে করেন বোল্ড। তিনে আসা বিরাট কোহলির সঙ্গে দারুণ শুরু করা সূর্যকুমার যাদবকে ফেরান হাসান আলী। মাত্র ১১ রান করে কট বিহাইন্ড হন তিনি।

চতুর্থ উইকেটের জুটিতে প্রতিরোধ গড়েন কোহলি ও ঋষভ পান্ত। ৫৩ রানের এই জুটি ভাঙলেন ফেরেন পান্ত। ৩০ বলে ৩৯ রান করে শাদাব খানের কাছে কট অ্যান্ড বোল্ড হন তিনি। একপাশ আগলে রাখা কোহলির সঙ্গে ৪১ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন রবীন্দ্র জাদেজা। এই জুটি চলাকালীন বিশ্বকাপে প্রথম অর্ধশতক তুলে নেন কোহলি। উইকেটে থিতু হয়ে বসা এই ব্যাটসম্যানকে ফিরিয়ে ভারতের রানের গতি থামান আফ্রিদি। ৫৯ বলে ৫৭ করে ফেরেন কোহলি। নির্ধারিত ওভারে ১৫১ রানের সংগ্রহ পায় ভারত।

মাঝারি লক্ষ্য তাড়ায় শুরু থেকে বেশ সতর্কতার সঙ্গে ব্যাট করেন পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রেজওয়ান। এই যুগলের জুটিতে নির্ধারিত ওভারের ১৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। ব্যাট হাতে দু’জনেই বিশ্বকাপের প্রথম অর্ধশতকের দেখা পান।


আরও পড়ুন