ক্যাম্পাস - November 2, 2021

ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন।

এ বছর ‘খ’ ইউনিটের ফলে বিপর্যয় নেমে এসেছে। পাস করেছেন মাত্র ১৬ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী। বাকি ৮৩ দশমিক ১১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

‘খ’ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নিয়েছেন ৪১ হাজার ৫২৪ জন শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় ১ম স্থান অধিকার করেছেন দারুণ নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মো. জাকারিয়া। তিনি ভর্তি পরিক্ষায় ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ৮০.৫ নম্বর। ২য় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী সামিয়া আকতার এবং ৩য় হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী মোহাম্মদ খালিদ খান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

২ অক্টোবর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর ‘খ’ ইউনিটে ২৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৪৭ হাজার ৬৩২ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২০ দশমিক ০৩ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরিক্ষায় সবচেয়ে কম প্রতিদ্বন্দ্বীতা ছিল ‘খ’ ইউনিটে। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ঢাকার বাইরে রংপুরে ২টি, খুলনা, ময়মনসিংহ, চট্রগ্রাম, রাজশাহী, বরিশাল ও সিলেটে একটি করে মোট ৭২টি কেন্দ্রে পরিক্ষা অনুষ্ঠিত হয়।


আরও পড়ুন