করোনার নতুন ধরন ওমিক্রন, বিশ্বে ছড়াচ্ছে আতঙ্ক

এতদিন নাম ছিল বি.১.১.৫২৯। কিন্তু এ নামে ভীতিটা ঠিক সেভাবে বোঝানো যাচ্ছিলো না। এ জন্যই নতুন করোনাভাইরাসটির নাম বদলে গ্রিক ভাষার পনেরতম অক্ষরের সঙ্গে মিলিয়ে রাখা হলো ওমিক্রন। যাকে প্রকাশ করা হয় ইংরেজি ‘ও’ অক্ষর দিয়ে।

বিবিসি, আল জাজিরা ও এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভাইরাসটির আকৃতির সঙ্গে মিল রেখেই এমন নাম। শুধু নামই রাখেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ওমিক্রনের নামের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে তিনটি শব্দ-‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ মানে উদ্বেগের ভ্যারিয়েন্ট। স্থানীয় সময় শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

রোনার ডেলটা ধরনের দাপটে ইউরোপের দেশগুলোতে এই মুহূর্তে ভাইরাসের চতুর্থ ঢেউ চলছে। এর মধ্যেই শনাক্ত হলো ওমিক্রন। একে এখন পর্যন্ত খোঁজ মেলা করোনার ভয়াবহ ধরনগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হচ্ছে। মহামারির শুরুর দিকে তুলনামূলক দুর্বল আলফা, বেটা ও গামা ধরনও আশঙ্কাজনক পরিস্থিতি সৃষ্টি করেছিলো।

করোনাভাইরাসের এর আগের প্রতিটি ভ্যারিয়েন্টের সঙ্গেই কোনও না কোনও দেশের নাম জড়িয়ে ছিলো। কিন্তু ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে একইসঙ্গে কয়েকটি দেশে। বিশেষ করে সাউথ আফ্রিকা, বতসোয়ানা, হংকং-এ এটি ছড়িয়ে পড়েছে বেশি। আর ইউরোপে এখন পর্যন্ত শুধু বেলজিয়ামে একজন ওমিক্রন আক্রান্ত পাওয়া গেছে।

ডব্লিউএইচও বিবৃতিতে বলা হয়, সামনে আসা নানা প্রমাণ করোনা মহামারি ক্ষতিকর দিকে মোড় নেয়ার আভাস দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বি.১.১.৫২৯ ধরনকে উদ্বেগজনক হিসেবে আখ্যায়িত করছে।

নতুন শনাক্ত হওয়া ধরনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ধরনটির সংক্রমণের ক্ষমতা এবং শারীরিক জটিলতা সৃষ্টির ক্ষেত্রে কোনো পরিবর্তন এনেছে কিনা তা এ সময়ের মধ্যে খতিয়ে দেখা হবে। পাশাপাশি করোনার প্রচলিত চিকিৎসা ও টিকার ওপর কোনো প্রভাব আসবে কিনা তা জানার চেষ্টা করা হবে।

এদিকে ওমিক্রন শনাক্তের পর বিশ্বের বিভিন্ন দেশ নতুন করে ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে। আফ্রিকার দক্ষিণাঞ্চলের কয়েকটি দেশ থেকে ফ্লাইট চলাচলের ওপর জরুরিভিত্তিতে নিষেধাজ্ঞা এনেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। এর পরপরই একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র ও কানাডা। আফ্রিকার ছয়টি দেশ থেকে বিমান চলাচলে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্যও।


আরও পড়ুন