বিনোদন - December 2, 2021

মিসরে প্রদর্শীত হল বাংলাদেশের চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’

কায়রো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৩তম আসরে স্থান পেয়েছে বাংলাদেশের পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম ইংরেজি ভাষায় নির্মিত চলচ্চিত্র ‘নো ল্যান্ডস ম্যান’।

রাজধানী কায়রোর অপেরা হাউসে প্রদর্শীত সিনেমাটি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতে চিত্রায়িত করা প্রধানত ইংরেজি ভাষায় নির্মিত হলেও এই ছবিতে হিন্দি ও উর্দুতেও কিছু সংলাপ রয়েছে। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দেশ-বিদেশের জনপ্রিয় তারকারা। প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। আরও অভিনয় করেছেন বাংলাদেশের তাহসান খান, অস্ট্রেলিয়া থেকে মেগান মিশেল, ভারত থেকে ঈশা চোপড়া, বিক্রম কোচার, কিরণ খোজে সহ অনেকে। দক্ষিণ এশীয় মানুষের অস্তিত্বের সংকটের গল্প নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমাটি।

ছবিতে সংগীত পরিচালনার পাশাপাশি সহপ্রযোজক হিসেবে এ আর রহমান ছাড়াও প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, নওয়াজ উদ্দিন সিদ্দিকী ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছে বঙ্গবিডি।

মধ্যপ্রাচ্যের সবচেয়ে পুরনো ও সন্মানীত চলচ্চিত্র উৎসব বলা হয় কায়রো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে। এই আসরে ৬৩টি দেশের মোট ৯৮টি সিনেমা প্রদর্শিত হচ্ছে। গত শুক্রবার (২৬ নভেম্বর) থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। এবারের উৎসবে জুরিদের প্রধান বিখ্যাত নির্মাতা এমির কুস্তরিকা।


আরও পড়ুন