জাতীয় - প্রচ্ছদ - January 25, 2022

১২ সংস্থার চিঠিতে শান্তি মিশনে প্রভাব পড়বে না : পররাষ্ট্রমন্ত্রী

শান্তিরক্ষা মিশনে না নেওয়ার জন্য ১২টি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘে যে চিঠি দিয়েছে, এতে কোনো প্রভাব পড়বে না বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন। আজ মঙ্গলবার ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ড. মোমেন জানান, জাতিসংঘ যখন শান্তি রক্ষা মিশনে কোনো দেশ থেকে সদস্য নেয়, তখন তারা খুব ভালোভাবেই যাচাই-বাছাই করে নেয়। শান্তি মিশনে না নেওয়ার জন্য যে ১২টি আন্তর্জাতিক সংস্থা জাতিসংঘে চিঠি দিয়েছে, এতে কোনো প্রভাব পড়বে না।

কিছু লোক দেশের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছেন মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের দেশের প্রতি কোনো মমত্ববোধ নেই। তবে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে কোনো লাভ হবে না।

ড. মোমেন আরও বলেন, ‘র‌্যাব সদস্যদের কোনো বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার দরকার থাকলে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করব তাদের ট্রেনিং দিন।’

এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) বাদ দিতে হিউম্যান রাইটস ওয়াচসহ ১২টি মানবাধিকার সংস্থা জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যাঁ পিয়েরে ল্যাকরোইক্সকে চিঠি দেয়।


আরও পড়ুন