দূর পরবাস - February 2, 2022

মিসরের আন্তর্জাতিক বই মেলায় কবি ড. কামাল চৌধুরীর বই

সমসাময়িক বিখ্যাত বাংলাদেশী কবি ডক্টর কামাল চৌধুরীর লেখা ১২৫টি আধুনিক কবিতার একটি সংকলন মিসরের বিখ্যাত কায়ান পাবলিশিং হাউস থেকে প্রকাশিত হয়েছে। বাংলা ভাষায় প্রকাশিত কবিতা গুলো এর আগে ফ্রান্সের প্যারিস থেকে একজন বিখ্যাত ফিলিস্তিনি পণ্ডিত আরবী ভাষায় অনুবাদ করেছিলেন।

গতকাল মঙ্গলবার মিসরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মনিরুল ইসলাম কায়রো আন্তর্জাতিক বই মেলার বিভিন্ন স্টল স্টল পরিদর্শনকালে প্রকাশকরা ড. কামাল চৌধুরীর কাসায়েদ এর মুখতারা বইটির কপি উপহার দেন। রাষ্টদূত, জেনারেল বুক অথরিটির প্রধান ড. হাইথাম এল-হাগের সাথেও দেখা করেন এবং ভবিষ্যতে বইমেলার ক্ষেত্রে আরও সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

রাষ্ট্রপতি আবদেল-ফাত্তাহ এল-সিসির পৃষ্ঠপোষকতায়, ৫৩তম কায়রো আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ড. মোস্তফা মাদবৌলি। এসময় আরো উপস্থিত ছিলেন, সংস্কৃতি মন্ত্রী ড. ইনাস আবদেল দায়েম, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, মিসরের সামরিক ও বেসামরিক উচ্চ পদস্থ কর্মকর্তাগন ছাড়াও বিভিন্ন দেশের কূটনৈতিকগন।

৮৭৯টি প্যাভিলিয়ন সহ ৫টি প্রদর্শনী হল সমন্বিত ৮০,০০০ বর্গমিটার এলাকা নিয়ে অনুষ্ঠিত বইমেলায়, বাংলাদেশ, মিসর, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, মালয়েশিয়া, সৌদি আরব, জাপান, ভারত, রাশিয়া, চীন, ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, স্পেন, ইতালি ও মধ্যপ্রাচ্য সহ বিশ্বের ৫১টি দেশ থেকে মোট ১০৬০ জন প্রকাশক অংশ গ্রহনকরেছেন। সম্মানিত অতিথি হিসাবে আছেন গ্রীস, বেলজিয়াম, সুইডেন ও মার্কিন যুক্তরাষ্ট্র । প্রদর্শনীর ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বইয়ের একটি ডিজিটালাইজড অনলাইন বিক্রয় চালু করা হচ্ছে।

মিসরের নতুন রাজধানী নিউ কায়রোর আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্রে (EIEC) আন্তর্জাতিক বই মেলার ১ নাম্বার স্টলের এ-২৯ – এই ড. কামাল চৌধুরীর বইটি পাওয়া যাবে।

উল্লেখ্য, মিসরের কায়রোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় এই প্রথম কোনো বাংলাদেশী কবি আরব বিশ্ব থেকে আরবি ভাষায় তাঁর কবিতা প্রকাশ করলেন।


আরও পড়ুন