দূর পরবাস - February 22, 2022

মিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নীল নদ আর পিরামিডের দেশ মিসরে করোনার প্রাদুর্ভাব এর কারনে অত্যন্ত সীমিত পরিসরে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। আজ সোমবার (২১ ফেব্রুয়ারি ২০২২) স্থানীয় সময় সকাল ১০টায় দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়।

দূতাবাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত মনিরুল ইসলাম সহ প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস কর্মকর্তা-কর্মচারীরা।

মোহাম্মদ ফেরদৌসের উপস্থাপনায়, দিবসটি উপলক্ষে ঢাকা থেকে প্রেরিত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধান মন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করে শোনানো যথাক্রমে দুতালয় প্রধান মুহম্মদ ইসমাঈল হুসাইন, তৃতীয় সচিব মোহাম্মদ আতাউল হক, রফিকুল ইসলাম ও ফারুক হোসেন প্রমুখ।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত মনিরুল ইসলাম আগত অতিথিদের স্বাগত জানিয়ে বলেন, করোনার কারনে আমরা অত্যন্ত সীমিত পরিসরে দিবসটি উদযাপন করছি। আশা করি ভবিষ্যত মিসরে সকল বাংলাদেশি প্রবাসীদের নিয়ে অনেক বড় পরিসরে মহান শহীদ দিবস সহ বিভিন্ন দিবস পালন করতে সচেষ্ট হব।

রাষ্ট্রদূত, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও তাৎপর্যের উপর বক্তব্য উপস্থাপন করেন। বক্তব্যের শুরুতেই ভাষা শহীদ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি তার বক্তৃতায় একুশের চেতনায় উজ্জীবিত হয়ে একটি মর্যাদাশীল দেশ হিসাবে বাংলাদেশকে গড়ার কাজে প্রত্যেককে তার নিজ নিজ অবস্থান থেকে সর্বাত্মক আত্মনিয়োগ করার আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের চা- চক্রে আপ্যায়ন করা হয়।


আরও পড়ুন