muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে মেয়েদের ইতিহাস

পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ম্যাচে এসে নারী বিশ্বকাপের ইতিহাসে নিজেদের প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ। শুধু তাই নয় পাকিস্তানের বিপক্ষেও এটি প্রথম জয়। রোমাঞ্চ ছড়ানো এই ম্যাচে পাকিস্তানি মেয়েদের ৯ রানে হারিয়ে মাঠ ছাড়ে নিগার সুলতানার দল।

সোমবার (১৪ মার্চ) ভোরে হ্যামিল্টনের সেডন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২৩৪ রান করে বাংলাদেশ। রান তাড়া করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২২৫ রানে থামে পাকিস্তানের মেয়েরা।

ওপেনার সিদ্রা আমিনের দুর্দান্ত ব্যাটিংয়ে লক্ষ্যে খেলতে নেমে চালকের আসনেই ছিল পাকিস্তান। কিন্তু বল ও রানের পার্থক্য বেড়ে যাওয়ায় চাপে পড়ে যায় দলটি। ৪২ ওভার শেষে দলটির রান ছিল ৩ উইকেটে ১৮৩। চাপ কাটাতে গিয়ে উল্টো যেন আরো চাপে পড়ে যায়। পরের দুই ওভারে ৫ রান যোগ না হতেই আরো ৪ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। ৪৪তম ওভারেই পড়ে তিন উইকেট, যার দুটি ফাহিমা খাতুনের এবং অন্যটি রান আউট! সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি বিসমাহ মারুফের দল।

ওপেনিংয়ে নামা সিদ্রা লড়াই করেছিলেন একাই। তুলে নেন সেঞ্চুরিও। কিন্তু দলকে জেতাতে পারেননি শেষ পর্যন্ত। ১৩৬ বলে ৮ চারে তিন অঙ্কের দেখা পান সিদ্রা। ৪২ ম্যাচ খেলা সিদ্রা এটি প্রথম সেঞ্চুরি। সর্বোচ্চ ১০৪ রানে আসে তার ব্যাট থেকে। এ ছাড়া নাহিদা খাতুন ৪৩ ও বিসমাহ ৩১ রান করেন। আর কেউ ১০ রানের ঘর পেরোতে পারেননি।

বাংলাদেশের হয়ে ৮ ওভারে ৩৮ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ফাহিমা খাতুন। তার হাতে ওঠে ম্যাচ সেরার পুরস্কার। এ ছাড়া ২ উইকেট নেন রোমানা। একটি করে উইকেট নেন জাহানারা আলম ও ফারিহা তৃষ্ণা।

এর আগে ব্যাটিং করতে নেমে ফারজানা হকের ৭১ রানে ভর করে ২৩৫ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। ১১৫ বলে ৫টি চারে এই রান করেন তিনে নামা ফারজানা। ফিফটির দেখা পান ৮৯ বলে। এ ছাড়া শারমীন আক্তার ৪৪ ও অধিনায়ক নিগার সুলতানা করেন ৪৬ রান। শামীমা সুলতানা ১৭ ও রোমানা আহমেদ করেন ১১ রান।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন নাশরা সান্ধু। ১টি করে উইকেট নেন ফাতিমা সানা, নিদার দার ও ওমাইমা সোহেইল।

দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডের কাছে হারের পর বাংলাদেশ আজ জয় পায় পাকিস্তানের বিপক্ষে। লাল সবুজের মেয়েরা জিতলেও হারের বৃত্তেই আছে পাকিস্তানি মেয়েরা। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে একটিও জিততে পারেনি পাকিস্তান।  ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর আজ হারল বাংলাদেশের কাছে।

Tags: