করিমগঞ্জ - May 22, 2022

করিমগঞ্জে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‌্যালী ও আলোচনা

কিশোরগঞ্জের করিমগঞ্জে ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে র‌্যালী ও আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। ভূমি সেবা সপ্তাহ-২০২২ এর এবারের প্রতিপাদ্যে ছিল ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’।

১৯ থেকে ২৩ মে ভূমি সেবা সপ্তাহ উদযাপনে উপজেলা ভূমি অফিস ডিজিটাল সেবা বিষয়ে জনসাধারণকে অবহিত ও উদ্বুদ্ধ করছে উপজেলা ভূমি অফিস।

রোববার (২২ মে) র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাফসা নাদিয়া এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ কুমার বসু।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ভূমি সেবা ডিজিটাল করনের মাধ্যমে সরকার ভূমি ক্ষেত্রে দীর্ঘদিনের জটিলতা নিরসনে কাজ করছে। ডিজিটাল সেবা নিশ্চিত হলে সাধারণ মানুষ অনেকাংশে ভোগান্তি থেকে রেহাই পাবে।

সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাফসা নাদিয়া ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশিত সব কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলে অবহিত করেন। ভূমি অফিসে না এসেও ডিজিটাল ভূমি সেবা গ্রহণ করা যাবে বলে তিনি জানান।

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয় কর্তৃক নির্দেশিত ভূমি সেবা নিশ্চিত করতে উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসগুলো কাজ করে যাচ্ছে। শতভাগ ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়ের লক্ষ্যে রেজিস্ট্রেশন করা হচ্ছে। প্রতিদিন গণশুনানি, ভূমিহীনদের মধ্যে বন্দোবস্তকৃত জমির কবুলিয়ত ও দলিল হস্তান্তর, অফিসের বাইরে খোলা স্থানে গণশুনানি গ্রহণ, মিসকেইসের দ্রুুত নিষ্পত্তিরকরন, ভূমি উন্নয়ন কর আদায়ে ক্যাম্পিং, সেমিনার ও মাইকিং করে সচেতনতা সৃষ্টি, বেদখলকৃত খাসজমি উদ্ধার, মুজিববর্ষের ঘর নির্মাণে খাস জমি উদ্ধার, অনলাইনে সায়রাত মহাল ইজারা প্রদান, ভিপি সম্পত্তির লিজ নবায়নের ফি আদায়, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাসজমি উদ্ধার, খাল ও ছড়া উদ্ধারসহ বিভিন্ন কাজ করা হচ্ছে।

এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান হান্নান মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আছমা আক্তার, কাদিরজঙ্গল ইউপি চেয়ারম্যান আরিফ উদ্দিন কনক, দেহুন্দা ইউপি চেয়ারম্যান এম এ হানিফ, জাফরাবাদ ইউপি চেয়ারম্যান আবু সাদাৎ মোঃ সায়েম, ভূমি অফিসসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও বিপুল সংখ্যক সেবাগ্রহীতারা উপস্থিত ছিলেন।


আরও পড়ুন