বাইডেনের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ দেশটির ৯৬৩ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। তালিকায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও রয়েছেন। নতুন এই নিষেধাজ্ঞার ফলে এসব মার্কিন নাগরিক রাশিয়ায় ঢুকতে পারবেন না।

যাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে বেশিরভাগই মার্কিন সিনেটর এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য। এ ছাড়া সাবেক ও বর্তমান সরকারি কর্মকর্তা, সাংবাদিক, সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনজীবী এবং নেতৃত্বস্থানীয় ব্যক্তিও রয়েছেন। এমনকি কয়েকজন মৃত ব্যক্তিও রয়েছেন নিষেধাজ্ঞার তালিকায়। ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ এবং হলিউড অভিনেতা মর্গান ফ্রিম্যানকেও টার্গেট করেছে রাশিয়া।

সিএনএনের খবরে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় থাকা সেন জন ম্যাককেইন এবং ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির ডেপুটি ডিরেক্টর মেলিসা ড্রিসকো দুজনই ২০১৮ সালে মারা গেছেন।

এ ছাড়া রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় কানাডার আরও ২১ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পুতিন ও তার সরকার, সামরিক বাহিনীর সদস্যসহ প্রায় এক হাজার ব্যক্তির কানাডায় প্রবেশে নিষেধাজ্ঞার চারদিন পরেই রাশিয়া এ পদক্ষেপ নিলো।

চলতি বছরের ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে পুতিনের সামরিক অভিযান শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্র সরব। যুদ্ধ বন্ধে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে চলেছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন। পাল্টা পদক্ষেপ হিসেবে পুতিনও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিচ্ছেন।


আরও পড়ুন