ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের সঙ্গে ছাত্রদলের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের অধিকাংশ ছাত্রদলের নেতাকর্মী।

মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এই সংঘর্ষের ঘটনা ঘটে। আহতদের নামপরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। সংঘর্ষের পর ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে।

জানা গেছে, সম্প্রতি টিএসসিতে ছাত্রদলের কর্মসূচি চলার সময় ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করেছেন বলে অভিযোগ করে ছাত্রলীগ। সেই অভিযোগের ব্যাখ্যা দিতে আজ ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে যাচ্ছিলেন ছাত্রদলের নেতাকর্মীরা। সকাল ১০টায় এই সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল।

ঢাকা মেডিকেল কলেজ এলাকা থেকে মিছিল নিয়ে যাওয়ার সময় শহীদ মিনার এলাকায় পৌঁছলে ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠিসোটা নিয়ে ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলা চালায় বলে অভিযোগ করে ছাত্রদল। এতে সংগঠনটির অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়। হামলার সময় ছাত্রদলের নেতাকর্মীরাও ছাত্রলীগের নেতাকর্মীদের লক্ষ্য করে হামলা চালায়। দুই পক্ষে পাল্টাপাল্টি ধাওয়ার সময় ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহ্বায়ক শাফী ইসলাম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে গিয়ে শেখ হাসিনাকে নিয়ে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের দেওয়া বক্তব্য পরিষ্কার করতে যাওয়ার কথা ছিল আমাদের৷ কিন্তু আমরা ঢাকা মেডিকেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে রওনা দিলে ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের ওপর হামলা চালায়৷ এতে আমাদের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছেন৷ আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক হোসাইন সাদ্দাম বলেন, গত কয়েকদিন ধরে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি অরাজক পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে৷ ছাত্রদল তাদের সেই ঐতিহ্যগত ক্যাডার রাজনীতির আবির্ভাব ঘটাতে চাচ্ছে এবং আজ সকালে তারা বহিরাগত গুণ্ডা এনে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাদের প্রতিহত করে৷ আর শিক্ষার্থীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিতে এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে অবস্থান নিচ্ছে৷

সংঘর্ষের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে থমথমে অবস্থা বিরাজ করছে। ছাত্রলীগ নেতাকর্মীরা টিএসসি এলাকায় অবস্থান নিয়েছে। অন্যদিকে ছাত্রদল নেতাকর্মীরা মেডিকেল গেট এলাকায় অবস্থান নিয়েছে।


আরও পড়ুন