muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

তৃতীয়বারের মতো চালু হলো ম্যাংগো স্পেশাল ট্রেন

তৃতীয়বারের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে চালু হলো ম্যাংগো স্পেশাল ট্রেন। সোমবার বিকাল ৪টায় জেলার রহনপুর রেলস্টেশন থেকে বিশেষ এ ট্রেনের উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় রাজনীতিবিদ, সুশীল সমাজ ও রেলের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা।

রেল বিভাগ জানিয়েছে, প্রথম দিন জেলা থেকে ৭ হাজার ৬৪৫ কেজি আম পরিবহণ করা হয়। এই ট্রেনে আমসহ অন্যান্য শাকসবজির পরিবহণ খরচ পড়বে প্রতি কেজি ১ টাকা ৩১ পয়সা এবং প্রতি ক্যারেট আমের লেবার ভাড়া পড়বে ১০ টাকা। প্রতিদিন বিকাল ৪টায় চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যাবে। পথে রাজশাহীসহ ১৫টি স্টেশন থেকে পণ্য উঠা-নামা করা যাবে।  রাত পৌনে ২টায় ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছবে। এক ঘণ্টা পর রাত পৌনে ৩টায় ম্যাংগো স্পেশাল ট্রেনটি ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট শহিদুল ইসলাম জানান, সোমবার থেকে ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে নিয়মিত চাহিদা অনুযায়ী ছেড়ে যাবে।

তিনি বলেন, সরকারের আয় নয়; আম চাষি, ব্যবসায়ী ও আড়তদাররা যাতে স্বল্প খরচে দেশের বিভিন্ন প্রান্তে আম পরিবহন করতে পারে সে উদ্দেশ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিশেষ এই ট্রেন সেবা তৃতীয়বারের মতো চালু করা হলো।

তিনি বলেন, ট্রেনটিতে ৬টি ওয়াগন থাকবে এবং প্রতিটি ওয়াগনে ৪৩ মেট্রিক টন আম পরিবহন করা যাবে।

এদিকে রহনপুর রেলস্টেশন মাস্টার মির্জা কামরুল হাসান জানান, প্রথম দিন রহনপুর থেকে ১২১ ক্যারেটে ৩ হাজার ২৫ কেজি আম ঢাকায় যাচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ স্টেশনমাস্টার ওবায়দুল্লাহ জানান, প্রথম দিন ২১০ ক্যারেটে ৪৬২০ কেজি আম নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় ম্যাংগো স্পেশাল ট্রেন।

Tags: