বুরকিনা ফাসোতে অস্ত্রধারীদের হামলায় নিহত ১০০

বুরকিনা ফাসোতে অস্ত্রধারীদের হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় একটি গ্রামাঞ্চলে ওই হামলা এবং হতাহতের ঘটনা ঘটে।

সোমবার দেশটির সশস্ত্র বাহিনীর বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অস্ত্রধারীরা দেশটির সেনো প্রদেশের সেইতেঙ্গা সম্প্রদায়ের ওপর গত শনিবার রাতে হামলা চালায়। ওই হামলায়ই প্রাণহানির ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, সীমান্তবর্তী ওই গ্রামটিতে যারা হামলা চালিয়েছে, তারা আলকায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পৃক্ত।

এদিকে স্থানীয় নিরাপত্তা বাহিনী নিহতের সংখ্যা ১০০ জন বললেও স্থানীয় একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, মৃতের সংখ্যা ১৬৫ জন। তবে সূত্রটির দেওয়া তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

অপরদিকে জাতিসংঘ এই হামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি ‘ব্যাপক হতাহত’ হয়েছে উল্লেখ করে বলেছে— স্থানীয় প্রশাসনের উচিত দ্রুত আক্রমণকারীদের বিচারের আওতায় আনা।

এদিকে ওই ঘটনার আগে বৃহস্পতিবার অস্ত্রধারীদের হামলায় অন্তত ১১ জন সামরিক পুলিশ নিহত হয়েছেন। সব মিলিয়ে ১১ পুলিশসহ ওই ১০০ জনের মৃত্যু বিগত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের জুনে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয়দের হামলায় অন্তত ১৩০ জনের মৃত্যু হয়েছে।


আরও পড়ুন