বাড়ছে গরম, ৩ জেলায় তাপপ্রবাহ

আষাঢ় মাসের শেষে এসে বৃষ্টি কমে যাওয়ায় সারাদেশেই অস্বস্তিকর গরম বাড়ছে। এমনকি উত্তরের তিন জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ। আগামী কয়েকদিন গরম অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। এরপর আগামী সপ্তাহের শুরু থেকে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

শনিবার ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগ ছিল বৃষ্টিহীন। অন্যান্য বিভাগে যা বৃষ্টি হয়েছে তাও ছিল পরিমাণে খুবই সামান্য। শনিবার ভোলায় সর্বোচ্চ ১৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, সোমবার (১১ জুলাই) সকাল ৯টা পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ভারি বর্ষণ হতে পারে।

রাজশাহী, রংপুর ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসের ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এক আবহাওয়াবিদ জানিয়েছেন, এখন মৌসুমি বায়ু খুবই দুর্বল অবস্থায় আছে। সোমবারের পর থেকে মৌসুমি বায়ু ধীরে ধীরে সক্রিয় হতে শুরু করবে। আগামী ১৫ জুলাইয়ের পর বাংলাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।


আরও পড়ুন