muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

এশিয়া কাপের ইতিহাস (ভিডিও)

আইসিসি ইভেন্টের বাইরে ক্রিকেটের সবচেয়ে বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট এশিয়া কাপ। ৪ বছর পর পর অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট।

ওয়ান এশিয়া ওয়ান ড্রিম, এই স্লোগানে এশিয়া কাপের যাত্রা শুরু হয়েছিল আজ থেকে ৩৮ বছর আগে,১৯৮৪ সালে। তারিখটা ছিল ১৩ সেপ্টেম্বর।

সেবার এ টুর্নামেন্টে অংশ নিয়েছিল ৩টি দল- ভারত,পাকিস্তান এবং মাত্রই আইসিসির সদস্যপদ পাওয়া শ্রীলঙ্কা। রাউন্ড রবিন পদ্ধতির সেই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল সুনীল গাভাস্কারের ভারত। আর শ্রীলঙ্কা হয়েছিল রানার্সআপ।

এরপর ৮৬’তে শ্রীলঙ্কায় বসে দ্বিতীয় আসর। স্বাধীন বাংলাদেশের সুযোগ মেলে প্রথমবার। সেবার শ্রীলঙ্কার সঙ্গে রাজনৈতিক বৈরিতার কারণে অংশ নেয়নি ভারত। যে কারণে সেবারও দল ছিল ৩টি- বাংলাদেশ,পাকিস্তান ও স্বাগতিক শ্রীলঙ্কা। চ্যাম্পিয়ন হয় স্বাগতিক লঙ্কানরা। গাজী আশরাফ হোসেনের নেতৃত্বে বাংলাদেশ হারে সবগুলো ম্যাচে।

প্রথমবারের মতো এশিয়া কাপে চার দল অংশ নিয়েছিল ১৯৮৮ সালে। বাংলাদেশ প্রথমবারের মতো এশিয়া কাপ আয়োজন করে সেবারই।দ্বিতীয়বারের মতো সেখানে শিরোপা জিতে ভারত।

৯০-এর আসরে রাজনৈতিক বৈরিতায় ভারতে খেলতে যায়নি পাকিস্তান। শ্রীলঙ্কাকে হারিয়ে আবারও শিরোপা জিতে নেয় ভারত। ১৯৯৩ এও ভারত-পাকিস্তান অস্থিরতায় বাতিল হয়ে যায় পুরো টুর্নামেন্টটি।

৯৫’এ ১১ বছর পর আবারও শারজাহতে ফিরে আসে এশিয়া কাপ। সেখানে টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া।

৯৭’এ আবারও স্বাগতিক লঙ্কানরা। সেবারও দেশ থেকে শিরোপা নিয়ে যেতে দেয়নি রানাতুঙ্গারা।

২০০০ সালে দ্বিতীয়বার স্বাগতিক হয় বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে পাকিস্তান।

২০০৪ এ আরব আমিরাত এবং হংকং’কেও আমন্ত্রণ জানানো হয় এশিয়া কাপে। সেবার তৃতীয় শিরোপা জেতে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথমবারের মতো এশিয়া কাপে ম্যাচ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

পাকিস্তানে একবারই হয় এশিয়া কাপ সেটা ২০০৮ সালে। করাচির ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লঙ্কানরা।

২০০৮ সালের আগপর্যন্ত এশিয়া কাপ আয়োজনের ধারাবাহিকতা ছিল না। তবে এর পর থেকে ২ বছর পরপরই এ টুর্নামেন্ট আয়োজন করেছে এসিসি।

এরপর ২০১০-এর শিরোপা যায় ফের ভারতের ঘরে।

২০১২ থেকে ১৬। এই ৫ বছরে হওয়া ৩ আসরের-ই স্বাগতিক ছিল বাংলাদেশ। ২০১২ তে পাকিস্তান আর ২০১৬তে ভারতের কাছে ফাইনাল হারের ক্ষত এখনো পোড়ায় টাইগার সমর্থকদের। মাঝে ২০১৪’তে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। এ আসর থেকেই এশিয়া কাপে সুযোগ মেলে আফগানিস্তানের।

এরপর ২৩ বছরের অপেক্ষা শেষে ২০১৮’র এশিয়া কাপ ফেরে আতুর ঘর খ্যাত সংযুক্ত আরব আমিরাতে। সেবারও ভারতের বিপক্ষে শেষ বলের আক্ষেপে পোড়ে বাংলাদেশ।

কোভিডের কারণে ২০২০ এশিয়া কাপ মাঠে গড়ায়নি। তাই এবার কোভিড পরবর্তী ক্রিকেট আর চার বছরের অপেক্ষা।

প্রশ্ন তাই, কে হাসবে শেষ হাসি? নতুন কেউ না পুরনো কারো হাতেই থেকে যাবে সোনালি ওই ট্রফিটি।

 

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলঃ MKN Bangla

ভিডিও লিংকঃ এশিয়া কাপের ইতিহাস| History of Asia Cup (ভিডিও)

Tags: