muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

গিনেস বুকে নাম তোলা হলো না বীর মুক্তিযোদ্ধার

বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য অসুস্থ হয়ে যাওয়ায় সাঁতরে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম তুলে বিশ্ব রেকর্ড গড়া সম্ভব হয়নি। সোমবার ভোর সাড়ে ৬টায় সিলেটের কীন ব্রিজ এলাকা থেকে সাঁতার শুরু করেন একুশে পদক জয়ী এই বীর মুক্তিযোদ্ধা।

২৮১ কিলোমিটার পথ সাঁতরে ভৈরবে ফেরিঘাটে গিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের নাম তুলতে চেয়েছিলেন তিনি।

ছাতক নৌ-পুলিশের ইনচার্জ আনোয়ার হোসেন মৃধা জানান, মঙ্গলবার বেলা পৌনে ২টায় সুনামগঞ্জ সদর উপজেলার হরিণাপাটি এলাকায় আসার পর অসুস্থ হয়ে পড়েন বীর মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। যে কারণে চিকিৎসক তাকে বলেন, সাঁতার কাটা অব্যাহত রাখলে তার শারীরিক অবস্থার আরও অবনতি হবে। পরে তাকে নৌকায় তুলে অক্সিজেন সাপোর্ট দিয়ে সুনামগঞ্জ জেলা সদরে নিয়ে আসা হয়।

তিনি আরও জানান, গন্তব্যে যাওয়ার জন্য ৩২ ঘণ্টা সাঁতার কাটেন এই প্রবীণ মুক্তিযোদ্ধা। পরে মঙ্গলবার বিকাল ৪টায় সুনামগঞ্জ শহরের উকিল পাড়াস্থ রিভার ভিউ ঘাটে এই বীর সেনানীকে নৌকা থেকে নামিয়ে অ্যাম্বুলেন্সযোগে প্রথমে সুনামগঞ্জ সদর হাসপাতালে পরে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

এদিকে রিভার ভিউ ঘাটে তাকে বহনকারী নৌকাটি পৌঁছলে সাংবাদিক মুক্তিযোদ্ধাসহ শহরের বিশিষ্টজনরা তাকে ফুল দিয়ে বরণ করেন।

মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল জানান, ক্ষীতিন্দ্র চন্দ্র বৈশ্য মঙ্গলবার দুপুরের দিকে দুর্বল হয়ে পড়েন। তার নিশ্বাস নিতে কষ্ট হচ্ছিল। এ অবস্থায় তার সঙ্গে থাকা চিকিৎসক তাকে পানি থেকে উঠে আসার পরামর্শ দেন। প্রথমে রাজি না হলেও সবার অনুরোধে তিনি শেষপর্যন্ত মিশন শেষ করতে রাজি হন। তিনি সিলেট শহরের চাঁদনী ঘাট এলাকা থেকে সোমবার ভোর ৬টায় আনুষ্ঠানিকভাবে সাতাঁর শুরু করেন। পথে কোনো জায়গাতেই থামেননি। সাঁতার কেটেই খেয়েছেন খাবারসহ আনুষঙ্গিক কাজ সেরেছেন।

তিনি জানান, একটি নৌকায় নৌ পুলিশের একটি টিম তার সঙ্গে সার্বক্ষণিক ছিল।

উল্লেখ্য, ছাত্রজীবন থেকেই দেশসেরা সাঁতারু হিসেবে খ্যাতি পাওয়া ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য (৭০) একাধিক জাতীয় রেকর্ডের অধিকারী। ৬৭ বছর বয়সে ১৮৫ কিলোমিটার সাঁতার কেটে রেকর্ড গড়েন তিনি। বর্তমানে সাঁতার কেটে সব চেয়ে বেশি দূরত্ব অতিক্রম করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের অধিকারী স্প্যানিশ নাগরিক পাবলো ফার্নান্দেজ। ৭০ বছর বয়সে ২৮১ কিলোমিটার সাঁতরে রেকর্ডটি নিজের করে নিতে চেয়েছিলেন ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য।

ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্যের বাড়ি নেত্রকোনা জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে। ১৯৫২ সালের ২৩ মে তিনি জন্মগ্রহণ করেন। সিলেটের এমসি কলেজ থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করে তিনি চাকরি জীবনে প্রবেশ করেন। চাকরি থেকে অবসর নেওয়ার আগে তিনি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

Tags: