উত্তাল সাগর, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে রোববার (১১ সেপ্টেম্বর) সমুদ্র উত্তাল থাকায় শত শত মাছ ধরার ট্রলার মহিপুর আলীপুরের শিববাড়িয়া নদীর দুপাড়ে নিরাপদ আশ্রয় নেয়।

এদিকে, সাগরে নিম্নচাপের কারণে সোমবার (১২ সেপ্টেম্বর) ভোর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ঢাকায় আজ দুপুর পর্যন্ত বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান‌্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় পটুয়াখালীতে সর্বোচ্চ ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রাও কিছুটা কমেছে। একই সময়ে শ্রীমঙ্গলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোনিম্ন তাপমাত্রা কক্সবাজারে ২৩.৮ ডিগ্রি সেলসিয়ার রেকর্ড করা হয়েছে।


আরও পড়ুন