muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বাকিংহাম প্রাসাদ থেকে শেষ যাত্রায় রানির কফিন

লন্ডনের বাকিংহাম প্যালেস থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন হাঁটাপথে প্যালেস অব ওয়েস্টমিনস্টারে নেয়া হয়েছে। সেখানকার আর্চবিশপ অব ক্যান্টারবারি একটি সংক্ষিপ্ত প্রার্থনা অনুষ্ঠান সম্পন্ন করেছেন। আগামী ১৯ সেপ্টেম্বর বিকাল পর্যন্ত ওয়েস্টমিনস্টার হলে রানিকে শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ।

গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান রানি এলিজাবেথ। এরপর প্রথমে তার কফিন নিয়ে এডিনবরার সেইন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হয়েছিল ২৪ ঘন্টার জন্য। পরবর্তীতে বিমানে করে রানির কফিন নিয়ে আসা হয় লন্ডনে। মঙ্গলবার সন্ধ্যায় বাকিংহাম প্রাসাদে কফিন সমর্পণ করা হয় ।

বাকিংহাম প্রাসাদের বো রুমে সারারাত রাখা হয় রানির কফিন। এটি সেই কক্ষ যেখানে বিশ্বনেতাদের আতিথেয়তা করতেন রানি। সেখান থেকে বুধবার স্থানীয় সময় বিকালে শেষবারের জন্য বের করা হয় রানির কফিন। এসময় প্রাসাদ থেকে রানির শব যাত্রা দেখতে রাস্তার দু’পাশে ভিড় করেছিলেন হাজার হাজার মানুষ যাদের মধ্যে অনেকে কান্নায় ভেঙে পড়ছেন।

ড্রামের হাল্কা আওয়াজ আর ঘোড়ার পায়ের শব্দের সঙ্গে তাল মিলিয়ে রানির কফিনের সঙ্গে একসঙ্গে আবার হাঁটলেন তার চার সন্তান। নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম, প্রিন্স হ্যারি, রানির মেয়ে প্রিন্সেস অ্যান ও রাজপরিবারের অন্যান্য সদস্যরা রানির এই শবযাত্রায় কফিনের পেছনে পেছনে যান। সঙ্গে ছিলেন পরিচিত লাল পোশাক আর কালো টুপি পরা বাকিংহামের রাজরক্ষীরা।

বাকিংহাম ছেড়ে রানির কফিন যখন যাত্রা শুরু করলে হাইড পার্কে তোপধ্বনি শুরু হয়। ওয়েস্টমিনস্টার হলে কফিন পৌঁছনো পর্যন্ত রানিকে শ্রদ্ধা জানাতে প্রতি এক মিনিট অন্তর বেজে উঠেছে বিগ ব্যান।

উল্লেখ্য, রানির মৃত্যুতে যুক্তরাজ্যসহ গোটাবিশ্ব শোকস্তব্ধ। যুক্তরাজ্যজুড়ে ১০ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। রানির শেষকৃত্যের আগে বিশ্বে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাসহ প্রায় ৫০০ বিদেশি অতিথী এবং অসংখ্য মানুষ শেষ শ্রদ্ধা জানাবে।

Tags: