বিশ্বকাপে করোনা টেস্ট বাধ্যতামূলক, লাগবে না টিকা

আসছে নভেম্বরে শুরু হতে যাওয়া কাতার ফুটবল বিশ্বকাপে দর্শকদের করোনা ভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক করেনি কর্তৃপক্ষ। তবে অবশ্যই নেগেটিভ সনদ থাকতে হবে। অন্যথায় খেলা দেখার টিকিট থাকলেও ঢুকতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার এমনটি জানিয়েছে কাতার সরকার। এমনকি প্রত্যেক দর্শকের ওপর নজর রাখবে তারা। যেখানে কাতার বিমানবন্দরে নামার পরেই একটি সরকারি অ্যাপ ডাউনলোড করতে হবে। যেটির নাম দেওয়া হয়েছে ‘এহতেরাজ’। যেকোনো বদ্ধ জায়গার জনসমাগমে প্রবেশ করার জন্য এটি দেখাতে হবে।

এছাড়া এই অ্যাপের মাধ্যমে কে, কখন, কোথায় যাচ্ছেন, তার সব খবর সরকারের কাছে থাকবে। প্রয়োজনে ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগও করতে পারে তারা।

দেশটিতে বাস, সাবওয়েতে মাস্ক পরে থাকতে হবে। স্টেডিয়ামে ঢোকার আগে প্রত্যেক দর্শকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে দেখা হবে বলে জানানো হয়েছে।

আয়োজকরা জানিয়েছে, কাতারে পা দেওয়ার পরে বিমানবন্দরেই দর্শকদের কোভিড রিপোর্ট পরীক্ষা করে দেখা হবে। অন্তত ৪৮ ঘণ্টা আগের নেগেটিভ কোভিড রিপোর্ট দেখালে তবেই তাঁকে দেশে ঢুকতে দেওয়া হবে। আরটি-পিসিআর ছাড়া অন্য কোনও রিপোর্ট নেওয়া হবে না। অবশ্য যদি কারও শরীরে উপসর্গ না থাকে, তা হলে কাতারে নামার পরে আর নতুন করে কোভিড পরীক্ষা করা হবে না।

এবারের কাতারে বিশ্বকাপ দেখতে অন্তত ১২ লক্ষ দর্শকের যাওয়ার কথা। আগামী ২০ নভেম্বর শুরু হয়ে বিশ্বকাপ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।


আরও পড়ুন