muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশে ৩৫০ টাকার গরুর মাংস ৭০০ টাকা কেন? (ভিডিও)

মাংসের চাহিদা পূরণে বাংলাদেশ ২০১৪ সাল পর্যন্ত প্রতিবেশী দেশ ভারতের ওপর কমবেশি নির্ভরশীল ছিল। তবে ভারত থেকে গরু আসা বন্ধ হওয়ার পর বদলে গেছে সেই অবস্থা। বাংলাদেশ এখন মাংসে স্বয়ংসম্পূর্ণ। নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। দেশের মাথাপিছু মাংসের চাহিদা দৈনিক ১২০ গ্রাম হলেও বর্তমানে উৎপাদন হচ্ছে ১৪৭ গ্রাম।

প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবমতে, গেল অর্থবছরে পশুর উৎপাদন আগের অর্থবছরের চেয়ে ৩ লাখ ৯৯ হাজার বেড়ে হয়েছে ৫ কোটি ৬৩ লাখ ২৮ হাজার। এর মধ্যে ৪৪ শতাংশ গরু, ৪৫ শতাংশ ছাগল। বাকিগুলো মহিষ ও ভেড়া। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৭ সালের প্রতিবেদন অনুযায়ী, গরু, ছাগল, মহিষ, ভেড়া- সব মিলিয়ে গবাদিপশু উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১২তম।

কিন্তু হতাশার ব্যাপার হলো,গরুর মাংসের দাম দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই সর্বোচ্চ। যে দেশে খামার নিয়ে এত ভালো ভালো খবর, মাংস উৎপাদনে যে দেশ স্বয়ংসম্পূর্ণ, সে দেশে গরুর মাংস বাজারে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫০ থেকে ৭০০ টাকা। সেই মাংসই পাকিস্তানে ৩৭৫, নেপালে ৪৬৫, শ্রীলংকায় ৫৪৫ ও ভারতে ৫৮০ টাকা। অথচ ১ কেজি মাংসের উৎপাদন খরচ সর্বোচ্চ ৩৫০ টাকা,বলছে প্রাণিসম্পদ অধিদপ্তর।

এ অবস্থায় মধ্যবিত্তের নাগালের বাইরে চলে গেছে গরুর মাংসের দাম। আর নিম্নবিত্তের জন্য তা এখন দুঃস্বপ্ন।

মাংস ব্যবসায়ী সমিতি বলছে, হাট কর্তৃপক্ষ তাদের কাছ থেকে অতিরিক্ত ইজারা আদায় করছে। তাদের দাবী,এ ইজারা কমানো গেলে মাংসের দামও কেজিতে ১০০ থেকে ১৫০ টাকা কমানো যাবে।

অপর দিকে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন বলছে, বাজারে গোখাদ্যের দাম ৩০ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এতে বেড়ে গেছে গরুর উৎপাদন খরচ। সরকার গোখাদ্যের দাম কমানোর উদ্যোগ নিলে বাজারে মাংসের দাম কমে আসবে। এর বাইরে রয়েছে পশুর ওষুধের মূল্যবৃদ্ধি, চামড়ার দাম কমে যাওয়া, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের পরিবহন খরচ বৃদ্ধি। প্রকৃতপক্ষে খামারির কাছ থেকে কসাই পর্যন্ত একটি গরু পৌঁছাতে তিন-চার হাত বদল হয়। প্রতি হাত বদলে বাড়ে গরুর দাম।

এ অবস্থায় খামাড়ি ও ক্রেতাদের মাঝে মধ্যস্বত্বভোগীরা একটা বিশাল ব্যবধান তৈরি করছে। এখনই বাজার নিয়ন্ত্রণ করা না গেলে অর্জনের সুফল ভোক্তা পাবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

তাই বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজানোর কথা ভাবছে সরকার। তাতে গরুর মাংসের দাম আরো কমানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলঃ MKN Bangla

ভিডিও লিংকঃ বাংলাদেশে ৩৫০ টাকার গরুর মাংস ৭০০ টাকা কেন? (ভিডিও)

Tags: