ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪০

ইন্দোনেশিয়ার প্রধান জাভা দ্বীপে ভূমিকম্প আঘাত হেনেছে। এই ঘটনায় ৪০ জনেরও বেশি লোক মারা গেছেন এবং শত শত লোক আহত হয়েছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

স্থানীয় কর্মকর্তাদের বরাতে প্রতিবেদনে বলা হয়, ৫.৬ মাত্রার ভূমিকম্পটি পশ্চিম জাভার সিয়ানজুর শহরে আঘাত হেনেছে, যা ১০ কিলোমিটার (৬ মাইল) গভীরতায় আঘাত হেনেছে। তথ্য ইউএস জিওলজিক্যাল সার্ভে।

প্রায় ১০০ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায় এই কম্পন অনুভূত হতে পারে, যেখানে উঁচু ভবনের লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। এদিকে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

যে এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছিল তা ঘনবসতিপূর্ণ এবং ভূমিধ্বসের ঝুঁকিতে রয়েছে, যার মধ্যে দুর্বলভাবে নির্মিত ঘরবাড়ি রয়েছে। উদ্ধারকর্মীরা ধসে পড়া ভবনগুলো থেকে লোকজনকে সরিয়ে নওয়ার চেষ্টা করছেন এবং এক নারী ও তার শিশুকে বাঁচাতে সক্ষম হয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

সিয়াঞ্জুর শহরের প্রশাসনের প্রধান হারমান সুহেরমান স্থানীয় গণমাধ্যমকে বলেন, এ ঘটনায় অন্তত ৪৬ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, ভুক্তভোগীরা অনেক এলাকা থেকে আসতে থাকে। এতে প্রায় ৭০০ জন আহত হয়েছে।

এর আগে বার্তা সংস্থা এএফপি তাকে উদ্ধৃত করে জানায়, ভবনগুলোতে ধ্বংসস্তূপে আটকা পড়া লোকজনের হাড়ের ফ্র্যাকচারের কারণে বেশিরভাগ আঘাতই পাওয়া গেছে।

তিনি বলেন, অ্যাম্বুলেন্সগুলো গ্রাম থেকে হাসপাতালে আসতে থাকে। গ্রামগুলোতে এমন অনেক পরিবার আছে, যাদের উদ্ধার করা হয়নি।

তিনি বলেন, বিপুল সংখ্যক রোগীর মোকাবেলার জন্য আরও স্বাস্থ্যকর্মীর প্রয়োজন ছিল এবং এই অঞ্চলে বিদ্যুৎ বন্ধ ছিল, যার ফলে প্রধান হাসপাতালের ডাক্তাররা রোগীদের অপারেশন করতে অক্ষম হয়ে পড়েছিলেন।

সিয়াঞ্জুর অঞ্চলে কয়েক ডজন ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে। এর মধ্যে একটি হাসপাতাল এবং একটি ইসলামিক বোর্ডিং স্কুল রয়েছে।


আরও পড়ুন