সপাটে চড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট

ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে পুনরায় পদে ফিরেছেন ইমানুয়েল মাখোঁ। কিন্তু এবারও দেশের প্রতিবাদীদের হাতে চড় খাওয়ার পরিবর্তন হয়নি এই রাষ্ট্রনেতার। ফের ব্যক্তি আক্রোশের শিকার হয়েছেন ইমানুয়েল মাখোঁ। এবার জনসম্মুখে এক তরুণীর হাতে সপাটে চড় খেয়েছেন তিনি।

হিন্দুস্তান টাইমস, এশিয়ানেটনিউজসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল রোববার টেইন-ল’হার্মিটেজ নামক এক শহরে এ ঘটনা ঘটে। ঘটনার একটি ভিডিও ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জনসাধারণের মধ্যে গিয়ে ফ্রান্সের প্রেসিডেন্টের আক্রান্ত হওয়ার নজির এবারই প্রথম নয়। বারবার তিনি মানুষের কাছে পৌঁছনোর চেষ্টা করলে তাকে আক্রমণ করেছেন দেশের প্রতিবাদীরা। সেই ভিডিও একাধিকবার ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

গত রোববার টেইন-ল’হার্মিটেজ নামক এক শহরের আমজনতার সঙ্গে কথা বলতে যাচ্ছিলেন মাখোঁ। কোভিড পরবর্তী পরিস্থিতি নিয়ে খাদ্য এবং রেস্তোরাঁ বিভাগের সঙ্গে কথা বলতেই সেখানে গিয়েছিলেন তিনি। সেই সময় এ দুর্ঘটনা ঘটে।

ভিডিওতে দেখা যায়, মাস্ক পরিহিতা শ্যাওলা রঙের টি-শার্ট পরা একজন তরুণী প্রথমে গার্ড রেলের পাশ থেকে এগিয়ে এসে তাকে ডাকেন। মাখোঁ আগ্রহ নিয়ে তার কথা শুনতে চাইলে ওই তরুণী তার বাঁ হাতটা টেনে ধরে প্রথমে একটি স্লোগান দেন। তারপর প্রেসিডেন্ট ঠিক করে ব্যাপারটা বুঝে উঠার আগেই তরুণী তাকে সপাটে একটি চড় মারেন।

আচমকা চড় খেয়ে স্বাভাবিকভাবেই খানিকটা বিব্রত অবস্থায় পড়েন ফরাসি প্রেসিডেন্ট। তৎক্ষণাৎ নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীরা মাখোঁ এবং সেই তরুণীকে দূরত্বে সরিয়ে দেন। পরে তরুণীকে সরিয়ে নিয়ে একেবারে মাটিতে শুইয়ে চেপে ধরা হয়। রাস্তায় পড়ে যেতে যেতেও তিনি মাখোঁবিরোধী স্লোগান দিতে থাকেন।

এ ঘটনায় চড় মারা তরুণীর সঙ্গে আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। তবে চড় মারা ছাড়া তাদের আরও অন্য কোনো উদ্দেশ্য ছিল কিনা, তা এখনো জানা যায়নি। আক্রমণকারীরা প্রায় প্রত্যেকেই আক্রমণ করার আগে রয়্যালিস্ট বা ডানপন্থী স্লোগান দিয়েছেন বলে শোনা গেছে।

এর আগে গত বছর সেপ্টেম্বরে ফ্রান্সের লিঁওতে এক খাদ্যমেলায় ইমানুয়েল মাখোঁকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারা হয়েছিল। সেবার অবশ্য ডিমটি অল্পের জন্য ফরাসি প্রেসিডেন্টের মুখে লাগেনি। ডিমটি গিয়ে তার কাঁধে লাগে। কাঁধে লেগে ডিমটি না ফেটেই নিচে পড়ে যায়।

এরপর চলতি বছরের এপ্রিলে ফের একবার নিজের দেশের মাটিতে আক্রান্ত হয়েছিলেন মাখোঁ। ফ্রান্সে নির্বাচনে জয়ের পর প্রথমবার জনসমক্ষে আসার পরই তার দিকে উড়ে এসেছিল টমেটো। তবে সেই ঘটনায় প্রেসিডেন্ট মাখোঁর গায়ে লাগেনি ওই টমেটো।

এর আগেও গত বছরের জুন মাসে দেশের দক্ষিণ-পূর্বে ড্রোম অঞ্চলে একটি সাক্ষাৎকারে গিয়ে একইভাবে স্লোগান দিয়ে জনসমক্ষে এক ব্যক্তির হাতে চড় খেয়েছিলেন ইমানুয়েল।


আরও পড়ুন