রাশিয়ার সামরিক বিমানঘাঁটিতে বিস্ফোরণ

ইউক্রেনের যুদ্ধ অঞ্চলের কয়েকশ কিলোমিটারের মধ্যে রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণ ঘটেছে বলে খবর পাওয়া গেছে। রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বিস্ফোরণে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার রাশিয়ার রাজধানী মস্কোর দক্ষিণ-পূর্বে রিয়াজান শহরের কাছে একটি বিমানক্ষেত্রে একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে তিনজন নিহত এবং ছয়জন আহত হয়েছে।

অন্যদিকে ইউক্রেনের প্রায় ৬০০ কিলোমিটার পূর্বে সারাতোভ অঞ্চলে এঙ্গেলস বিমান ঘাঁটিতে কমপক্ষে একটি বড় বিস্ফোরণ ঘটেছে। যেখানে আরও দুইজন আহত হয়েছেন বলে জানা গেছে। দূরপাল্লার রাশিয়ান কৌশলগত বোমারু বিমানগুলো এই বিমান ঘাঁটিতে অবস্থান করে বলে মনে করা হয়।

সারাতোভ শহরের বাসিন্দাদের সোশ্যাল-মিডিয়া পোস্টে সোমবার স্থানীয় সময় সকাল ৬ টায় এঙ্গেলস-২ বিমান ঘাঁটিতে একটি বড় বিস্ফোরণে দেখা যায়।

সারাতোভের গভর্নর রোমান বুসারগিন একটি বিবৃতি জারি করে স্থানীয় বাসিন্দাদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

এদিকে বিবিসির রাশিয়ান সম্পাদক স্টিভেন রোজেনবার্গ বলেছেন, এই বিস্ফোরণের ঘটনাগুলো এমন একসময় ঘটলো যখন রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিড এবং অন্যান্য বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালাচ্ছে। ফলে রাশিয়ার দুটি ভিন্ন সামরিক স্থানে দুটি বিস্ফোরণের পেছনে ইউক্রেন থাকতে পারে বলে জল্পনাকে উস্কে দেবে ৷

অন্যদিকে, গত সপ্তাহে স্যাটেলাইট ছবি প্রকাশের পর এই বিস্ফোরণ ঘটে। যে ছবি গুলোতে এঙ্গেলস বিমানঘাঁটিতে সামরিক বিমানের তৎপরতা দেখা যায়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দুটি ঘটনার বিষয়ে অবহিত করা হয়েছে। দুটি বিস্ফোরণের বিষয়ে মন্তব্য করতে চাওয়া হলে, পেসকভ তার কাছে ঘটনার কারন সম্পর্কে তথ্য নেই এবং সেগুলি সম্পর্কে শুধুমাত্র মিডিয়া রিপোর্ট দেখেছেন।


আরও পড়ুন