পারমাণবিক যুদ্ধের হুমকি বাড়ছে, পুতিনের হুঁশিয়ারি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পারমাণবিক যুদ্ধের হুমকি বাড়ছে। একই সঙ্গে তিনি জোর দিয়ে বলেছেন, রাশিয়া পাগল হয়ে যায়নি এবং তার দেশ প্রথমে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। খবর বিবিসি ও আল জাজিরার।

রাশিয়ার বার্ষিক মানবাধিকার কাউন্সিলের সভায় বক্তৃতাকালে তিনি এসব মন্তব্য করেছেন। রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের যুদ্ধ দীর্ঘদিন ধরে চলবে। এই সময় তিনি জানান, তার দেশ আক্রমণের জবাবে কেবল এই গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করবে।

এদিকে পশ্চিমা কর্মকর্তারা ধারণা করছেন, পুতিন দ্রুত বিজয়ের পরিকল্পনা করছে। মস্কো থেকে ভিডিও বার্তায় পুতিন বলেছেন, এমন অস্ত্র ব্যবহারের হুমকি বাড়ছে, এই বিষয় লুকানো ভুল হবে।

তবে তিনি এই সময় জোর দিয়ে বলেছেন, কোনো পরিস্থিতিতেই রাশিয়ানরা প্রথমে এই অস্ত্র ব্যবহার করবে না এবং পারমাণবিক অস্ত্রের হুমকি কাউকেই দেবে না। রুশ প্রেসিডেন্ট আরও বলেছেন, ‘আমরা পাগল হয়ে যাইনি। আমরা পারমাণবিক অস্ত্র কী সেই সম্পর্কে জানি।’

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৮৭ দিনের মতো চলছে দেশ দুটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।


আরও পড়ুন