muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

চীন-সৌদি বন্ধুত্বের নতুন সূচনা, ‘চাপে’ যুক্তরাষ্ট্র

তিন দিনের সফরে গত ৭ ডিসেম্বর সৌদি আরবে যান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ইতোমধ্যে দেশ দুইটির মধ্যে এক গুচ্ছ কৌশলগত চুক্তি স্বাক্ষর হয়েছে। এর মাধ্যমে চীন-সৌদির সম্পর্কের নতুন যুগের সূচনা হলো বলে প্রতিবেদনে বলা হয়েছে।

টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার সৌদি বাদশা সালমান শির সঙ্গে ‘ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব চুক্তিতে’ স্বাক্ষর করেন। চীনের সঙ্গে এমন চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ভাবাচ্ছে।

বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীন ও সৌদি আরবের মধ্যে ৩০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছে। একই সঙ্গে দেশ দুইটি প্রতি দুই বছরে পরস্পরের মধ্যে বৈঠক আয়োজন করতে সম্মত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এসব চুক্তির মধ্যে বৃহৎ প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের সঙ্গে স্বাক্ষরিত একটি চুক্তিও আছে। পারস্য উপসাগরীয় অঞ্চলে হুয়াওয়ের বাড়তে থাকা প্রভাব যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উদ্বেগ বাড়িয়েছে।

 

সৌদি মিডিয়ায় প্রকাশিত এক কলামে শি বলেছেন, আরব বিশ্বের সঙ্গে চীনের সম্পর্কের নতুন যুগের সূচনা করতে তিনি এই সফরে। এছাড়া শি লিখেছেন, চীন এবং আরব দেশগুলো তাদের পারস্পরিক অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানো অব্যাহত রাখবে। সেইসঙ্গে সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় দৃঢ়ভাবে একে অপরকে সমর্থন করবে।

বৃহস্পতিবার রাজা সালমানের সঙ্গে বৈঠকের আগে চীনা প্রেসিডেন্ট শি দেশটির ৩৭ বছর বয়সী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে করমর্দন করেছেন।

Tags: