muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সার-বীজের দাম বাড়াবে না সরকার

কৃষি উৎপাদনের ধারা অব্যাহত রাখতে ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সার-বীজসহ কৃষি উপকরণের দাম বাড়ানো হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার সকালে সাভারের ব্র্যাক সিডিএম মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তার আগে সেখানে ‘সার্কভুক্ত দেশগুলোর টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) অর্জনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা’ শিরোনামের আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী। তিন দিনব্যাপী এ সম্মেলন যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ এগ্রিকালচারাল এক্সটেনশন নেটওয়ার্ক (বায়েন) ও ভারতের পার্টিসিপেটরি রুরাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ সোসাইটি (প্রাডিস)।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘বর্তমান সরকারের পলিসি হলো যেকোনো মূল্যে খাদ্য উৎপাদন বৃদ্ধি করা ও খাদ্য নিরাপত্তা টেকসই করা। সে জন্য বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার এই সময়ে যত কষ্টই হোক সরকার বীজ-সারসহ কৃষি উপকরণের দাম বাড়াবে না। অন্যান্য খাতে যে পলিসিই নেওয়া হোক না কেন, কৃষিখাতে বিশাল ভর্তুকি প্রদানসহ সকল সহযোগিতামূলক নীতি অব্যাহত থাকবে। কৃষি উৎপাদন টেকসই করতে যা যা করা দরকার, তা অব্যাহত থাকবে।’

কৃষি গবেষণা ও তা সম্প্রসারণের ব্যাপারে মন্ত্রী বলেন, ‘বিভিন্ন ফসলের উদ্ভাবিত জাত ও প্রযুক্তি খুবই ধীরে সম্প্রসারণ বা কৃষকের নিকট পৌঁছে। আমাদের বিজ্ঞানীরা সম্প্রতি ধান, সরিষাসহ অনেক ফসলের কতগুলো উন্নত উচ্চফলনশীল জাত উদ্ভাবন করেছেন। এদের মধ্যে লবণসহিষ্ণু জাতও রয়েছে। কিন্তু এগুলো মাঠে কৃষকের নিকট যাচ্ছে খুবই দেরিতে। এত দেরিতে মাঠে যাওয়ার কারণ কী, তা সম্প্রসারণকর্মীদের খুঁজে বের করতে হবে। সম্প্রসারণকর্মীদেরকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি (এফএও) সংস্থার বিশেষ প্রতিনিধি দানিয়েল গুস্তাফসন, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন, প্রাডিসের সিনিয়র অ্যাডভাইজর ভিভি সাডামাতে, বায়েনের সভাপতি হামিদুর রহমান, সাধারণ সম্পাদক সেকান্দর আলী প্রমুখ।

Tags: