muktijoddhar kantho logo l o a d i n g

Uncategorized

স্বাধীনতার ৪৪ বছর

26 march
দুই যুগের শোষণ থেকে মুক্তি পেতে আন্দোলনরত নিরস্ত্র বাঙালিদের ওপর ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। কালরাতের প্রথম প্রহরে ঢাকায় ‘অপারেশন সার্চলাইট’ অভিযান নামে গণহত্যা চালানো হয়। বাঙালিরা এর বিরুদ্ধে গড়ে তোলে প্রতিরোধ। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্যে ওই বছরের ১৬ ডিসেম্বর স্বাধীন হয় বাংলাদেশ।

২৫ মার্চ গণহত্যা শুরুর রাতেই পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেপ্তার হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর মধ্যেই স্বাধীনতার ঘোষণা দিয়ে যান তিনি।

অবশ্য তার আগেই ৭ মার্চ ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে এক জনসভায় কার্যত স্বাধীনতার ঘোষণা দেন বাঙালির অবিসংবাদিত এই নেতা।

বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে বাঙালি জাতি গভীর শ্রদ্ধায় স্মরণ করবে মুক্তিযুদ্ধের বীর শহীদদের। সাধারণ এই ছুটির দিনে সেই সঙ্গে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা অনুষ্ঠানে পালন করবে গৌরবের দিনটি।

প্রতি বছরের মতো এবারো শ্রদ্ধার ফুলে ভরে উঠবে সাভারে জাতীয় স্মৃতিসৌধ। শ্রদ্ধায় সবাই স্মরণ করবে মুক্তিযুদ্ধের বীর শহীদদের।

ঢাকায় ভোরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের আনুষ্ঠানিক সূচনার পর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্মৃতিসৌধে ফুল দেবেন।

স্বাধীনতা দিবসে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

রাষ্ট্রপতি এক বাণীতে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, বাংলাদেশের জনগণ গণতন্ত্রকামী, শান্তিকামী। তারা জঙ্গিবাদ, সন্ত্রাসবাদসহ কোনো ধরনের সহিংসতা সমর্থন করে না।

২৫ মার্চ কালরাতে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আলোক শোভাযাত্রা। ছবি: মুস্তাফিজ মামুন/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

২৫ মার্চ কালরাতে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আলোক শোভাযাত্রা। ছবি: মুস্তাফিজ মামুন/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
সামগ্রিক উন্নয়নে গণতন্ত্রের বিকাশ ও প্রাতিষ্ঠানিকীকরণে জোর দিয়ে রাষ্ট্রপতি বলেন, গণতন্ত্র বিকাশের পূর্বশর্ত হলো অব্যাহতভাবে গণতান্ত্রিক রীতিনীতির চর্চা, পরমতসহিষ্ণুতা, সংযম এবং পারস্পরিক শ্রদ্ধাবোধ। এজন্য জাতীয় জীবনে আমাদের আরও ধৈর্য, সংযম ও সহনশীলতার পরিচয় দিতে হবে। অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

প্রধানমন্ত্রী দেশবাসীকে স্বাধীনতা, গণতন্ত্র ও দেশবিরোধী যে কোনো অপতৎপরতা ঐক্যবদ্ধভাবে মোকাবিলার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, মানবতাবিরোধী যুদ্ধাপরাধের বিচার, পবিত্র সংবিধান, গণতন্ত্র ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে বানচাল করতে স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং গণতন্ত্রবিরোধী শক্তির ষড়যন্ত্র এখনও চলছে। সবাইকে ঐক্যবদ্ধভাবে এর মোকাবেলা করতে হবে

Tags: