muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

ঘামের স্পর্শে সুগন্ধ! আসছে নতুন এক পারফিউম!

perfume
লাইফ স্টাইল ডেস্ক: ঘামের দুর্গন্ধ থেকে বাঁচতে বডি স্প্রে এবং পারফিউমের ব্যবহার আমাদের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। কিন্তু তবু্‌ও ঘামের বাজে গন্ধ থেকে মুক্তি মেলা ভার। তাই এবার দেহের ঘামকেই কাজে লাগানোর চিন্তা করলেন বিজ্ঞানীরা। এমন এক পারফিউম বানানো হচ্ছে যা ঘামের স্পর্শ পেলেই বেশি বেশি সুগন্ধ ছড়াবে।

কুইন ইউনিভার্সিটি আইকনিক লিকুইড ল্যাবরোটরিজ (কিউইউআইএলএল) এর একদল গবেষক নতুন এক ধরনের সুগন্ধী প্রস্তুত করছেন। এর বৈশিষ্ট্য হলো, এটি ময়েশ্চারের সংস্পর্শে যত বেশি আসবে, এর গন্ধ তত বেশি ছড়াবে। অর্থাৎ, ঘাম ঝরতে থাকলে চিন্তা নেই। এর কটু গন্ধ পাওয়া যাবে না। কারণ, তখন সুন্দর গন্ধ ছড়াতে থাকবে এই বিশেষ পারফিউম।

নতুন এই পারফিউম তৈরি করা হয়েছে বিশেষ ফর্মূলায়। এতে লবণের তরলে সুগন্ধীর কাঁচামাল ব্যবহার করা হয়েছে। এই অবস্থায় এর কোনো গন্ধ নেই। এই পদার্থ পানির স্পর্শ পেলেই এর মিষ্ট গন্ধ ছড়াতে থাকবে। ঘামের পরিমাণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে সুগন্ধও ছড়িয়ে যাবে। পাশাপাশি ঘামের যে কটু গন্ধ থাকে তাও নাকি একেবোরে হাওয়ায় মিলিয়ে দেবে নতুন পারফিউমটি।

প্রধান গবেষক নিমাল গুনরত্নে বলেন, ঘামে রয়েছে ‘থিওল’ যা বাজে গন্ধ সৃষ্টি করে। আমাদের তৈরি পারফিউম মিশ্রণটি এমন এক পদার্থ যার প্রতি আকর্ষিত হয় ‘থিওল’। অর্থাৎ এই পারফিউম শুধু সুগন্ধ ছড়াবে তাই নয়, ঘামের বাজে গন্ধও শুষে নেবে।

বডি স্প্রে, পারফিউম ও প্রসাধনের দুনিয়ায় এই নতুন ফর্মূলার উজ্জ্বল ভবিষ্যত দেখছেন তারা।

Tags: