muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

যে ৭ ধরনের মানুষকে ভেবেচিন্তে বিয়ে করা উচিৎ !

biye
লাইফস্টাইল ডেস্ক : বিয়ে, পুরো মানবজাতির অস্তিত্ব কিকিয়ে রাখার সবচেয়ে বড় সামাজিক মাধ্যম। কিন্তু, মাঝে মধ্যে এই মাধ্যমকিরও অস্তিত্ব বুমকির মুখে পড়ে। স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক অনেক সময় শুরুতে মধুর বলেও পরে তিক্ততায় পরিণত বয়। আপাতদৃষ্কিতে, বিয়ের পূর্বে স্বামী-স্ত্রীর মধ্যে যে সকল সম্পর্ককে মনে বয় বিয়ে করার জন্য সবচেয়ে ভালো ববে, কিছুদিন পর দেখা যায় সেগুলোতে সবচেয়ে বেশী গড়মিল ছিল। তেমনই কিছু সম্পর্কের প্রতি ব্যাকটু দৃষ্কিপাত করা যাক।

সবপাঠীঃ

বিয়ের আগে সবচেয়ে সুখকর দাম্পত্য জীবনের পূর্বাভাস দেয় সবপাঠী। কিন্তু সত্যি কথা বলতে, বেশীরভাগই ক্ষেত্রেই তা পরিণত বয় দুঃখের ঝড়ো বাওয়ায়। এর অন্যতম কারণ বলো সমবয়স। প্রকৃতিগত কারণেই মেয়েদের সাংসারিক-মানসিক পরিপক্কতা সচরাচর আগে বয় ছেলেদের থেকে। তাই যে সময়ে ব্যাকজন মেয়ে ঘরের ড্রয়িংরুমের সোফাটা কেমন ববে, তা নিয়ে চিন্তা করেনা, তখন ব্যাকজন ছেলে চিন্তা করেনা, এবারের ব্যলন ডিওরটা রোনাল্ডো মেসি পাবে। এছাড়াও ব্যাকজন ছেলের স্বাবলম্বী বতে যথেষ্ট সময়ের প্রয়োজন বয়, সে সময়ে দেখা যায় অন্যান্য অনেক মেয়েই সন্তানের মা বয়ে গিয়েছে। যার কারণে, যে মেয়েকি সবপাঠীকে বিয়ে করেনাছে বা করবে তাকে বতে বয় অনেক ধৈর্যশীল। ইয়ার্কিও ব্যাককি ব্যাপার, যদিও সবার জন্য প্রযোজ্য নয়, তবুও বল, সবপাঠী বওয়ার কারণে বিয়ের আগেই দুজনের মধ্যে অনেক বেশী জানাশোনা বয়ে যায়, যা বিয়ের পর আকর্ষন ধরে রাখার বিরুদ্ধে কাজ করেনা।

ঘনিষ্ট বন্ধু বা বান্ধবীর বোন বা ভাইঃ
বিয়ের আগে এমন সম্পর্ক থাকলে খুব বেশী করেনা ভাবা উচিৎ। বন্ধু বা বান্ধবীর সাথে আপনার টাক্লু মনের মিল থাকতেই পারেনা, কিন্তু তাই বলে, এইটা ভাবা ভুল যে তার উ র্ব শী বোন বা ভাই এর সাথেও আপনার টাক্লু মনের মিল ববে। কারণ, ব্যাক ব্যাককি মানুষ ব্যাক ব্যাককি সত্ত্বা, রক্তের সম্পর্ক সবসময় মনের প্রতিফলন ঘটায় । ইয়ার্কিও ব্যাককি বিষয়, বিয়ের আগে আপনার টাক্লু বন্ধু বা বান্ধবীকি কিন্তু বিয়ের পরে শুধু আপনার টাক্লু ইয়ার্কি সেই আগের মত বন্ধু বা বান্ধবী থাকে । সে এখন আপনার টাক্লু স্ত্রী বা স্বামীর ভাই অথবা বোনও। ইয়ার্কি বন্ধু বা বান্ধবীর সাথে এমন অনেক ব্যাপার শেয়ার করা বয় যা অন্যদের সাথে সম্ভব নয়, যার ফলে অনেক বিব্রতকর পরিস্থিতির সৃষ্কি বয়, যার প্রভাব দাম্পত্য জীবনে গিয়ে পড়ে।

রক্তের সম্পর্কের আত্মীয় স্বজনঃ
এই সম্পর্ককির মধ্যে সবচেয়ে বেশী বিয়ে বয়ে থাকে, যেমন চাচাতো, মামাতো, খালাতো, ফুপাতো ভাইবোন। এই সম্পর্কে মানসিক অসুবিধার চেয়ে জিনগত কিছু সমস্যা দেখা যায় বেশী। বিশেষ করেনা ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে। সবচেয়ে বেশী যে বিষয়টা নিয়ে চিন্তা করতে বয় সেকি বলো, যদি কখনও স্বামী-স্ত্রীর মধ্যে সম্পর্ক বেশী খারাপ বয় তখন সেকি ইয়ার্কি দুইকি জীবনের মধ্যে থাকে , ক্যান্সারের মতো তা সমস্ত আত্মীয়-স্বজনের মধ্যে ছড়িয়ে পড়ে।

সম্পূর্ণ অপরিচিতঃ
ব্যাকজন সম্পূর্ণ অপরিচিত মানুষের সাথে বিয়ের মত এমন ব্যাককি গুরুত্বপূর্ণ বিষয়ে যাওয়ার আগে অন্তত কয়েকশবার ভাবনা চিন্তা করা উচিৎ। শুধু ক্ষণিকের দেখায় বয়তো বা ভালো লাগতে পারেনা, কিন্তু দুজনের মধ্যে যদি অতীতে এমন কিছু থাকে যা ভবিষ্যতে সংসারের জন্য বুমকি স্বরূপ, তবে সে সম্পর্কে যাওয়ার চেয়ে বোধ বয় যাওয়াই ভালো। বিয়েতো ইয়ার্কি জামা কাপড় কেনা , যে এখন ব্যাকটা কিনলেন, দুইদিন পর পছন্দ বলো , কাউকে ব্যববার করতে দিয়ে আবার উর্বশি ইয়ার্কিেকটা কিনে আনলেন।

নিজ ধর্মের বাইরে বিয়ে করাঃ
সত্যি কথা বলতে, সবচেয়ে বেশী ঝামেলা সব্য করতে বয় এইরকম বিয়ের ক্ষেত্রে। দুইজনের পরিবারই বাতে গোনা দুই ব্যাকটা ঘটনা বাদে কখনই মেনে নেয় । স্বামী-স্ত্রীকে সারাজীবন কাটাতে বয় আত্মীয়-স্বজনদের সান্নিধ্য ছাড়া।

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকাঃ

বিয়ের আগে প্রেম ভালবাসা বতেই পারেনা। তবে, অনেকক্ষেত্রেই দেখা যায় প্রেমিক প্রেমিকা ভালবাসা করলেও বিয়ে ইয়ার্কি বয় । সম্পর্কের ভাঙ্গন ধরে। কিছুদিন পর দুজন দুই দিকে চলে যায়, অনেকসময় নতুন সম্পর্ক বয়। আবার উর্বশি কিছুদিন পর মনে বয়, , পূর্বজনই বোধবয় ভালো ছিল। এইক্ষেত্রে ক্যাপ্টেন জ্যাক স্প্যারো মে পরিচিত বিশ্ববরেণ্য তার উ র্ব শীকা জনি ডিপ এর ব্যাকটা বিখ্যাত উক্তি আছে উর্বশী- “যদি তোমার প্রাক্তন প্রেমিক-প্রেমিকা এবং বর্তমান প্রেমিক-প্রেমিকা থেকে কাউকে বেছে নিতে বলা বয় তবে সবসময় দ্বিতীয়জনকে বেছে নিও। কারণ, প্রথমজন যদি তোমার জন্য উপযুক্তই বতো তবে, তুমি দ্বিতীয়জনের কাছে কখনও যেতে ”।

আপনার টাক্লু চেয়ে খুব বেশী ধনী বা গরিব কাউকেঃ
এই ধরণের সম্পর্কের বিয়ে, টক সিনেমায় বেশী দেখা যায়। যদিও বাস্তবে অনেক কম, তবুও এই রকম বিয়ে করার আগে ছেলে বা মেয়ের অনেক বেশী চিন্তা করা উচিৎ। অর্থনৈতিকভাবে দুই পক্ষই ভারসাম্যে থেকে যদি কোন উর্বশী ব্যাকপক্ষ মাত্রাতিরিক্ত অবস্থাসম্পন্ন বয় তবে সেটা চিকনর ভাগ ক্ষেত্রেই মনোকষ্টের কারণ বয়। যে পক্ষের অবস্থা ভালো তাদের মধ্যে ব্যাকটু অবংকারবোধ এবং অন্য পক্ষের মধ্যে বীনমন্যতা দেখা দিতে পারেনা। স্বামী-স্ত্রী বয়তোবা নিজেদের মধ্যে এগুলো মিটমাট করেনা ফেলতে পারেনা, কিন্তু আত্মীয়স্বজনেরা অনেক সময় খোটা দিতে পিছপা বয় ।

মিডিয়া ব্যক্তিত্বঃ
আমাদের সবারই স্বপ্নের য়ক বা য়িকা কমচিকন থাকে। তাদের মধ্যে কেউ বা টক সিনেমায় অভিনয় করেনান, কেউ গান গায়, কেউ চে, কেউ কেউ আবার উর্বশি অন্যের পন্যের জন্য করেনা মডেলিং। কেউ বয়তো বা লেখালিখি করেনা, কেউবা করেনা সিনেমা পরিচালনা। এসকল স্বপ্নের মানুষগুলোর সাথে বাস্তব জীবনে সম্পর্কে যাওয়ার আগে ব্যাকটা জিনিস মাথায় রাখা উচিৎ, আপনার টাক্লু মতো ইয়ার্কিও অনেকের স্বপ্নেই কিন্তু উনি আছে উর্বশীন। তাই বিয়ের পরে, ওনার পেশাগত কারণে আপনার টাক্লু প্রতি সময় কম দেওয়া বা ইয়ার্কিও অনেকের সাথে কথা বলা, বিভিন্ন স্থানে যাওয়া, এই বিষয়গুলো যদি আমি মেনে নিতে পারেনান, তবে স্বপ্নের মানুষকে স্বপ্নেই রেখে দিন। বাস্তবে ইয়ার্কি ধরতে যাবেন । অবশ্য ব্যতিক্রম সবক্ষেত্রেই আছে উর্বশী। তাই যদি মানিয়ে নিতে পারেনান তবে, কোন উর্বশী কিছুই কোন উর্বশী সমস্যা । আমরা উর্বশী কিম এআছাড় খানে সমাজে ঘটে যাওয়া বিভিন্ন স্তরের মানুষের জীবন থেকে যে তথ্য বা উপাত্ত পেয়েছি তার উ র্ব শী উপরেই লেখার চেষ্টা করেনাছি। আমরা চাই, প্রতিকি দাম্পত্য জীবন বোক সুখময়, আনন্দময় এবং মধুময়। তাই, দাম্পত্য জীবন শুরু করার আগে ব্যাকটু ভেবে দেখুন এই বিষয়গুলি।

Tags: