ইন্দোনেশিয়ার পর মালয়েশিয়াও ফিরিয়ে দিলো সমুদ্রে ভাসা বাংলাদেশীদের

man pachar boat
ইন্দোনেশিয়ার পর মালয়েশিয়া সরকারও মানব পাচারকারীদের খপ্পড়ে পড়া বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ফিরিয়ে দিয়েছে। দেশটির পক্ষ থেকে ৮ শ’য়েরও বেশি বিদেশগামীবাহী দুটি নৌকা ফিরিয়ে দেওয়ার কথা জানানো হয়েছে।

মালয়েশিয়ার উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনায়েদী বৃহস্পতিবার বলেন, পেনাং রাজ্যের উপকূলে বুধবার প্রায় ৫০০ আরোহীসহ একটি নৌকার সন্ধান পাওয়া গেছে। তাদের মানবিক সহায়তা দিয়ে সমুদ্রপথে ছেড়ে দেয়া দেয়া হয়েছে।
তিনি বলেন, “আপনারা আমাদের কাছ থেকে কী আশা করেন? যারা অবৈধভাবে আমাদের সীমানায় পৌঁছেছে, আমরা তাদের মানবিক সহায়তা দিয়ে ফেরত পাঠিয়েছি। তারা আমাদের উপকূলে এভাবে জনস্রোতের মতো আসতে পারে না।”

ওয়ান জুনায়েদী বলেন, “আমরা তাদের স্পষ্ট বার্তা দিয়েছি যে, এখানে তাদের উষ্ণ অভ্যর্থনা জানানো হবে না।”
দেশটির দুইজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, বুধবার রাতে লঙ্কায়ী দ্বীপের কাছে প্রায় ৩০০ যাত্রীবাহী একটি নৌকা ফিরিয়ে দেওয়া হয়েছে। কয়েক দিন আগে ওই দ্বীপে এক হাজার ১৫৮ বিদেশগামীকে উদ্ধার করা হয়। যাদের গ্রেফতার হিসেবে দেখানো হয়েছে।

এর আগে গত সোমবার কয়েকশ’ বিদেশগামীবাহী নৌকা ফিরিয়ে দেয় ইন্দোনেশিয়া।

এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা, আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক ত্রাণ ও মানবাধিকার সংস্থা বিদেশগামীদের শরণার্থী হিসেবে স্থান দেওয়ার আহ্বান জানিয়েছে। তাদের জীবন ঝুঁকির মধ্যে রয়েছে বলেও বারবার উল্লেখ করেছে সংস্থাগুলো।


আরও পড়ুন

২ Comments

  1. I simply want to mention I am newbie to blogging and absolutely loved you’re web page. More than likely I’m likely to bookmark your website . You amazingly have good well written articles. Appreciate it for sharing with us your webpage.

Comments are closed.