muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

করাচিতেই আছে দাউদ ইব্রাহিম, চাপে পাকিস্তান

daud ibrahim
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ রবিবার ভারত-পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক হবে কি না নিশ্চিত নয়। যদি হয়ও সেখানে নতুন অস্বস্তি অপেক্ষা করবে পাকিস্তানের জন্য।
সাউথ ব্লক সূত্রে খবর,

দ্বিপাক্ষিক বৈঠকে পাকিস্তানের সামনে দাউদ ইব্রাহিমকে নিয়ে গোয়েন্দাদের সাম্প্রতিক রিপোর্ট ভারত জোরালো প্রমাণ হিসেবে পেশ করতে চলেছে। সেই রিপোর্ট অনুযায়ী, করাচিতেই আছে দাউদ।

কীসের ভিত্তিতে দাউদের পাকিস্তানে থাকার দাবি করছেন ভারতীয় গোয়েন্দারা?

সম্প্রতি দাউদের বাড়ির টেলিফোন বিল, পাসপোর্টের তথ্য, সাম্প্রতিক ছবি, এবং পরিবারের লোকেদের ঘন ঘন দুবাই যাওয়ার প্রমাণ হাতে পেয়েছেন ভারতীয় গোয়েন্দারা। গোয়েন্দাদের দাবি, করাচির ক্লিফটন এলাকার ৪ নম্বর ব্লকের ডি-১৩ বাড়িতে থাকে দাউদ। ওই ঠিকানায় দাউদের স্ত্রীর নামে থাকা টেলিফোনের বিল হাতে আসে গোয়েন্দাদের। বিলটি গত এপ্রিল মাসের। গোয়েন্দা তথ্য অনুযায়ী, দাউদ, তাঁর স্ত্রী মেহজবিন শেখ, পুত্র মইন নওয়াজ, তিন মেয়ে মাহরুখ, মেহরিন এবং মজিয়া রয়েছে করাচিতে। ওই বাড়িটি ছাড়াও করাচিরই ডিফেন্স হাউজিং এরিয়া এবং ক্লিফটনেরই আবদুল্লাহ শাহ গাজি দরগার কাছে আরও দু’টি বাড়ি রয়েছে দাউদের।

দাউদের বিরুদ্ধে এই সব প্রমাণকে ঘিরেই নতুন করে সরগরম হয়ে উঠেছে দু’দেশের রাজনৈতিক এবং কূটনৈতিক মহল।

গোয়েন্দাদের রিপোর্ট ভারতীয় সংবাদমাধ্যমের একাংশেরও হাতে এসেছে। শনিবারই ভারতের একটি বৈদ্যুতিন মাধ্যমের এক সাংবাদিক টেলিফোন বিলে থাকা নম্বরে ফোন করলে তাঁর সঙ্গে কথা বলেন এক মহিলা। তিনি নিজেকে দাউদের স্ত্রী বলে দাবি করেন। এমন কী, দাউদ যে করাচিতেই রয়েছে সে দাবিও করেছেন অজ্ঞাত পরিচয় ওই মহিলা।

দাউদের বিরুদ্ধে যাবতীয় প্রমাণ হাতে আসতেই চাপান-উতোর শুরু হয়েছে ভারতীয় রাজনৈতিক মহলে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বলেন, “ তার মতো অপরাধীরা ঘন ঘন ডেরা বদলালেও পাকাপাকি ভাবে পাকিস্তানেই সুরক্ষিত ভাবে আছে দাউদ।”

রাজনাথের কথার রেশ ধরেই কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডুর বক্তব্য, বরাবরই তাঁদের দেশে দাউদ এবং তার পরিবার লুকিয়ে নেই বলে দাবি করেছে পাক সরকার। এ বার আমরা দাউদের বিরুদ্ধে সমস্ত প্রমাণ বিশ্বের কাছে রেখেছি। আশা রাখি, এ বার পাকিস্তান দাউদকে ভারতের হাতে তুলে দেবে।

কংগ্রেসের দাবি, বছর বছর ধরেই একই ঘটনার পুনরাবৃত্তি হয়ে চলেছে। কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মণীশ তেওয়ারি জানিয়েছেন, মুম্বই হামলার পর পাতার পর পাতা দাউদের পাকিস্তানে থাকার প্রমাণ পাক নেতৃত্বের সামনে দাখিল করা হয়েছে। কিন্তু প্রতি বারই ভারতের সমস্ত অভিযোগ নস্যাত্ করেছে পাক সরকার। তাই এখন সময় এসে গিয়েছে আমেরিকা লাদেনকে যা করেছে, দাউদকে নিয়ে তেমনই কিছু করুক ভারত। কংগ্রেসের সুরে সুর মিলিয়েছে এনডিএ সরকারে বিজেপি-র শরিক দল শিবসেনাও। দাউদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান না চালিয়ে মোদী সরকার পাকিস্তানের সঙ্গে আলোচনায় গিয়ে অতীতের ভুলের পুনারাবৃত্তি ঘটাচ্ছে বলে প্রশ্ন তুলেছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

এর আগে, কেন্দ্র যখন দাবি করেছিল ইসলামাবাদে লুকিয়ে আছে মুম্বই বিস্ফোরণের মূল চক্রী দাউদ, তখন তা উড়িয়ে দিয়েছিলেন ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আব্দুল বাসিত। এ বার দেখার দাউদের ব্যাপারে নতুন কী বলে শরিফ সরকার?

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

Tags: