muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

২৩ আগস্ট থেকে স্বর্ণের দাম ভরিতে বাড়ছে দেড় হাজার

gold
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় দেশের বাজারেও বিভিন্ন ধরনের সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে করে প্রতি ভরিতে স্বর্ণের দাম বাড়ছে দেড় হাজার টাকা।

শনিবার বাজুসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, আগামী রোববার (২৩ আগস্ট) থেকে নতুন এ দাম কার্যকর হবে।

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা কাল থেকে বিক্রি হবে ৪৩ হাজার ২৭৩ টাকায়। যা এখন বিক্রি হচ্ছে ৪১ হাজার ৭৫৭ টাকায়। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৪১ হাজার ১৭৩ টাকায় যা বিক্রি হচ্ছে ৩৯ হাজার ৬৫৭ টাকায় এবং ১৮ ক্যারেটের দাম ৩৩ হাজার ৯ টাকা বিক্রি হলেও নতুন দর নির্ধারণ করা হয়েছে ৩৪ হাজার ৫২৫ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনা বিক্রি হচ্ছে ২১ হাজার ৮৭০ টাকা ভরি যা রোববার থেকে হবে ২২ হাজার ৮৬১ টাকায়।

নতুন দর কার্যকর হওয়ায় প্রতি ভরি ২২ ক্যারেটের দাম বেড়েছে ১ হাজার ৫১৬ টাকা। এছাড়া ২১ ও ১৮ ক্যারেটের দাম কমেছে এক হাজার ৫১৬ টাকা।

স্বর্ণ ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। অন্যদিকে সনাতন পদ্ধতির সোনা পুরোনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয়।

Tags: