muktijoddhar kantho logo l o a d i n g

লাইফ স্টাইল

বিয়ের আগে যা করবেন

biye
লাইফস্টাইল ডেস্কঃ বিয়ে বলতে অনেকে অনেক কিছু বুঝে থাকেন। কারো কাছে বিয়ে মানে ভালোবাসার মানুষের সঙ্গে থাকা, কারো কাছে বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হওয়া। আবার কারো কাছে বিয়ে মানে কারাগারে বন্দী হওয়া। তবে এতোটুকু বলা যায়, বিয়ের পর ছেলে বা মেয়ের স্বাধীনতা একটু হলেও কমে। বেড়ে যায় সংসার জীবনের দায়িত্ব।

আর তাই বিয়ের আগে যে কয়টা দিন একা জীবন পাবেন সেই কয়টা দিন এই কাজগুলো সেরে নিতে পারেন।

ব্যাচেলর পার্টি: বিয়ের আগে জীবনের শেষ ব্যাচেলর পার্টি উদযাপন করতে পারেন। কাছের কিছু বন্ধু-বান্ধব নিয়ে বাইরে থেকে ঘুরে আসতে পারেন। কারণ বিয়ের কয়েকটা বছর এইসব আনন্দ থেকে নিজেকে বিরত রাখতে হতে পারে। ব্যাচলর পার্টিতে যা যা পাগলামি, মজা আছে বন্ধুদের সঙ্গে করে ফেলুন।

শখ পূরণ: বিয়ের আগে নিজের যাবতীয় শখ পূরণ করে ফেলুন। কে জানে বিয়ের পর জীবনের মোড় কোন দিকে যাবে। নিজের স্বপ্নের চাকরি বিয়ের আগেই নিয়ে ফেলুন যাতে বিয়ের পর কোনো প্রকার বাঁধা না থাকে। নিজের স্বাধীন জীবনের প্রতিটি বিন্দু উপভোগ করে নিন।

গ্রেজুয়েশন: বিয়ের আগেই অবশ্যই নিজের গ্রেজুয়েশন শেষ করে নিন। কিংবা এমন ব্যবস্থা করে নিতে পারেন যাতে বিয়ের পরও গ্রেজুয়েশন শেষ করতে পারেন।

বাজার সম্পর্কে ধারণা: বিয়ের আগেই ছেলে-মেয়ে উভয়ের বাজার সম্পর্কে ধারণা রাখতে হবে। কারণ বিয়ের পর বাজার করার বড় দায়িত্বে ঢুকে যাবেন আপনি।

রান্না শেখা: বিয়ের পর শ্বশুড় বাড়িতে প্রতিটি মেয়েকে কম-বেশি রান্না করতে হয়। বিয়ের আগে যখন বাবার বাড়িতে ছিলো তখন অনেক মেয়েরা রান্না ঘরের সীমানায় যায়নি। তাদের জন্য এটাই সুযোগ বিয়ের আগে মায়ের কাছ থেকে শিখে ফেলুন বিশেষ কিছু রান্না। তবে ছেলেরাও শিখে নিতে পারেন রান্না। বলাতো যায় না কখন আপনাকেও যেতে হতে পারে রান্না ঘরে।

পরিবারকে সময় দেওয়া: বিয়ের যে কয়টা দিন সময় পাবেন পরিবারকে বেশি-বেশি সময় দিন। ছোটবেলা থেকে যেই বাড়িতে বড় হয়েছেন যেই পরিবার ছিলো সবচে আপন সেই বাড়ি ও পরিবারের সবাইকে ছেড়ে যেতে হবে। তাই যে কয়টা দিন পাবেন মা-বাবা ভাই বোনসহ অন্যান্য সদস্যদের সময় দিন।

জীবন সঙ্গীর জন্য সারপ্রাইজ প্ল্যান করা: ভালোবাসার বিয়ে সবেচে মধুর। যেই মানুষটি বহুদিন ধরে আপনার সঙ্গে ছিলো সে কিছুদিন পর আপনার চলার পথের সঙ্গী হবেন। সেই সঙ্গীর জন্য করতে পারেন কোনো সারপ্রাইজ প্ল্যান। আর ফ্যামিলি ফছন্দে বিয়ে করছেন তারাও করতে পারেন কিছু সারপ্রাইজ প্ল্যান।

ব্যায়াম করা: বিয়ের আগে শারীরিক ও মানসিক ব্যায়ামের একটি রুটিন তৈরি করুন। কারণ বিয়ের মুটিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। তাই ব্যায়ামে ও খাবারে তালিকা পরিবর্তন করে বিয়ের পরবর্তী দিনগুলো উপভোগ করুন।

Tags: