বিদেশি শ্রমিক সঙ্কটে মালয়েশিয়া : ৬.৭ বিলিয়ন রিঙ্গিত ক্ষতি

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট :

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নেয়া বন্ধ করায় ফার্নিচার তৈরি এবং বৃক্ষরোপন খাতে ৬ দশমিক ৭ বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত ক্ষতি হয়েছে। খোদ মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি বৃহস্পতিবার সংসদে এ তথ্য প্রকাশ করেছেন।

তিনি বলেন, প্রয়োজনীয় জনশক্তির অভাবে স্থানীয় ফার্নিচার শিল্প ৬ দশমিক ৭ বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত ক্ষতির মুখ দেখেছে এবং বৃক্ষরোপণ খাতে ক্ষতি হয়েছে ১ বিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত। এমনকি শ্রমিক সঙ্কটের কারণে অনেক ফার্নিচার কোম্পানি আন্তর্জাতিক বাজারে সঠিক সময়ে পণ্য সরবরাহ করতে পারেনি।

জাহিদ হামিদি বলেন, ‘অনেক ফার্নিচার রফতানিকারী বিদেশি ক্রেতাদের সঙ্গে চুক্তি করার পরও তারা শ্রমিক সঙ্কটের কারণে প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি। আমি জানি এককভাবে শুধু ফার্নিচার শিল্পেরই ৮ হাজারেরও বেশি বাংলাদেশি কর্মী লাগবে এবং শ্রমিক আনার প্রতি নিষেধাজ্ঞা কবে উঠে যাবে তার জন্য তারা অপেক্ষা করছে।’

দেশটির উপ-প্রধানমন্ত্রী জাহিদ হামিদি জানান, বিদেশি শ্রমিক আনার ক্ষেত্রে কোনো দালাল বা অ্যাজেন্ট নিয়োগ করেনি মালয়েশিয়া। শ্রমিক আনার অনুরোধ সরাসরি নিয়োগদাতাদের কাছ থেকেই আসছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে বিদেশি শ্রমিক নেয়া বন্ধ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। ফলে দেশটিতে কার্যত বিদেশি শ্রমিক নেয়া বদ্ধ রয়েছে।

 

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৪-১১-২০১৬ইং/নোমান


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to mention I am just newbie to weblog and definitely savored this web site. Very likely I’m likely to bookmark your website . You certainly have terrific stories. With thanks for sharing your web site.

Comments are closed.