muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

সিলেটে আয়কর মেলায় ৩৬ কোটি ৮২ লাখ ৩৭ হাজার ৯৬ টাকা কর আদায় করা হয়েছে

মুক্তিযোদ্ধার কণ্ঠ রিপোর্ট,

 

সিলেটে সপ্তাহব্যাপী আয়কর মেলায় ৩৬ কোটি ৮২ লাখ ৩৭ হাজার ৯৬ টাকা কর আদায় করা হয়েছে। এ আদায়ের পরিমাণ লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ।

 

সিলেট কর অঞ্চল কর্তৃপক্ষ মেলা থেকে ২০ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা র্নিধারণ করেছিল।

 

সিলেট কর অঞ্চল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ১ নভেম্বর থেকে সিলেটে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। আজ সোমবার সন্ধ্যায় এ মেলা শেষ হয়েছে। মেলায় সিলেট মহানগরী থেকেই কর আদায় করা হয়েছে ৩৬ কোটি ১২ লাখ ৪৪ হাজার ৭৬৭ টাকা। সিলেটে ১৫ হাজার ১৭৪ জন করদাতা সেবাগ্রহণ করেছেন, রিটার্ন দাখিল করেছেন তিন হাজার ২২৭ জন, নতুন ই-টিআইএন নিয়েছেন ৯৪৭ জন এবং পুরনো ই-টিআইএন রি-রিজেস্ট্রেশন করেছেন ১১ জন।

 

এছাড়া সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় দুদিনব্যাপী আয়কর মেলা থেকে এক লাখ ৯৪৬ টাকা কর আদায় করা হয়েছে। এ উপজেলায় সেবাগ্রহণ করেছেন ৩৯৬ জন, রিটার্ন দাখিল করেছেন ৪৪ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন ১১ জন।

 

জেলার বালাগঞ্জ উপজেলায় ভ্রাম্যমাণ মেলা থেকে ৯ হাজার টাকা কর আদায় করা হয়েছে। এ উপজেলায় সেবাগ্রহণ করেছেন ১৩১ জন, রিটার্ন দাখিল করেছেন তিনজন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন একজন।

 

সিলেট বিভাগের মৌলভীবাজার শহরে এবার চার দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হয়। সেখান থেকে কর আদায় করা হয়েছে ২১ লাখ ৩০ হাজার ৪১২ টাকা। এখানে সেবা নিয়েছেন ৭৬০ জন, রিটার্ন দাখিল করেছেন ৪৪৫ জন, নতুন ই-টিআইএন নিয়েছেন ১১১ জন এবং পুরনো ই-টিআইএন রি-রেজিস্ট্রেশন করেছেন দুজন।

 

এ জেলার শ্রীমঙ্গল উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা থেকে এক লাখ ১৯ হাজার ৪৩৯ টাকা আদায় করা হয়েছে। এখানে সেবা নিয়েছেন ২৭৬ জন, রিটার্ন দাখিল করেছেন ৪৩ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন চারজন।

 

সিলেট বিভাগের হবিগঞ্জ শহরে চার দিনব্যাপী মেলা থেকে কর আদায় করা হয়েছে ৩০ লাখ ২৮ হাজার ২১২ টাকা। এখানে সেবাগ্রহণ করেছেন ৩ হাজার ৪২ জন, রিটার্ন দাখিল করেছেন ৫১৩ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন ১৫৩ জন।

 

এ জেলার মাধবপুর উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা থেকে কর আদায় হয়েছে এক লাখ ৩৩ হাজার ৫০ টাকা। এখানে সেবা নিয়েছেন ২৩৫ জন, রিটার্ন দাখিল করেছেন ৩৯ জন এবং নতুন ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন তিনজন।

 

সিলেট বিভাগের সুনামগঞ্জ শহরে চার দিনব্যাপী আয়কর মেলা থেকে কর আদায় হয়েছে ১২ লাখ এক হাজার ৭০৭ টাকা। এখানে সেবাগ্রহণ করেন ৩ হাজার ৫১ জন, রিটার্ন দাখিল করেন ৯১ জন করদাতা, নতুন ই-টিআইএন নিয়েছেন ১৩৯ জন এবং পুরনো ই-টিআইএন রেজিস্ট্রেশন করেছেন একজন।

 

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা থেকে কর আদায় হয়েছে ২ লাখ ৪৫ হাজার ৫৬৩ টাকা। এখানে সেবা নিয়েছেন ২৬৭ জন, রিটার্ন দাখিল করেছেন ৫৩ জন এবং নতুন ই-টিআইএন নিয়েছেন ১১ জন।

 

কর আদায় প্রসঙ্গে সিলেট কর অঞ্চলের কমিশনার সৈয়দ আবু মো. দাউদ বলেন, আমাদের লক্ষ্য ছিল ২০ কোটি টাকা। তবে আমরা সে লক্ষ্যমাত্রায় প্রায় দ্বিগুণ কর আদায় করতে পেরেছি।

 

কেন কর আদায় বেড়েছে, এমন প্রশ্নের জবাবে কর কমিশনার বলেন, এখন কর প্রদানে করদাতাদের দুর্ভোগ পোহাতে হয় না। তারা দ্রুততার সঙ্গে কর প্রদান করতেন পারেন। এছাড়া কর প্রদানে মানুষের সচেতনতাও বৃদ্ধি পেয়েছে।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম    ০৭ / ১১/ ২০১৬ ইং / মোঃ হাছিব

 

Tags: